আন্তর্জাতিক

নতুন ফ্লু ভাইরাসের সন্ধান, মহামারির শঙ্কা

এক মহামারীতে বিশ্ব যখন কাবু তখন আরেক নতুন মহামারির সন্ধান দিচ্ছেন চীনের বিজ্ঞানীরা।
নতুন এক ধরণের ফ্লু ভাইরাস চিহ্নিত করেছেন তারা। এই ভাইরাসটির মহামারি হয়ে ওঠার আশঙ্কা রয়েছে বলে মনে করেন তারা। এই ভাইরাসটি শূকর বহন করে। তবে মানুষকেও আক্রান্ত করতে পারে।

গবেষকদের আশঙ্কা মানুষ থেকে মানুষে সহজে ছড়িয়ে পড়তে ভাইরাসটি আরও অভিযোজিত হয়ে উঠতে পারে আর বিশ্বজুড়ে নতুন মহামারিতে পরিণত হতে পারে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।


বিশ্বে এখন চীন থেকেই প্রাদুর্ভাব শুরু হওয়া নভেল করোনাভাইরাসের মহামারি চলছে। ভাইরাসটি এক কোটিরও বেশি মানুষের দেহে সংক্রমিত হয়েছে; কেড়ে নিয়েছে ৫ লাখ মানুষের প্রাণ। এই সময়েও বিশেষজ্ঞরা যে শীর্ষ রোগের ঝুঁকির ওপর নজর রাখছেন তার মধ্যে ইনফ্লুয়েঞ্জার একটি ক্ষতিকর নতুন স্ট্রেইন রয়েছে।

বিজ্ঞানীরা চীনে ফ্লুর যে নতুন স্ট্রেইনটি শনাক্ত করেছেন তা ২০০৯ সালের সোয়াইন ফ্লু ভাইরাসের মতো হলেও এর মধ্যে নতুন কিছু পরিবর্তন দেখা যাচ্ছে। শঙ্কাটা বেশি এ কারণেই। বিষয়টি নিয়ে গবেষণারত অধ্যাপক কিন-চো চ্যাং বলেন, এখন পর্যন্ত এটা মারাত্মক ঝুঁকি তৈরি করেনি তবে এর ওপর নজর রাখতে হবে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

করোনা নিয়ে নতুন করে বড় দুঃসংবাদ দিল গবেষণা

Saiful Islam

নিখোঁজের পর দ. কোরিয়ার মেয়রের লাশ উদ্ধার

Saiful Islam

দেশে ফিরতে হচ্ছে আরও ১৫০ প্রবাসী বাংলাদেশীকে

Saiful Islam

রোমে প্রবাসীদের করোনা পরীক্ষার হিড়িক

Saiful Islam

৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশের ফ্লাইটে নিষেধাজ্ঞা ইতালির

Sabina Sami

নতুন বিপদে চীন, আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ উইঘুর মুসলিমরা!

Saiful Islam