বিজ্ঞান ও প্রযুক্তি

নাড়িভুঁড়ি বাদে গরুর মাংসের ওজন জানাবে অ্যাপ!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : সামনেই কোরবানি ঈদকে সামনে রেখে রমরমা গরুর বাজার। করোনার কারণে কিছুটা স্তিমিত হলেও অনলাইনেও গরু কিনছেন অনেকে। এই অবস্থায় গরুর ওজন নির্ণয়ের জন্য সাভারের বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের পক্ষ থেকে এবার উদ্ভাবন করা হয়েছে একটি অ্যাপ যা জানাতে সক্ষম গরুর সম্ভাব্য ওজন।

শুধু বাংলাদেশ নয় বিশ্বের আরো ১৫ টি দেশে এই অ্যাপ ব্যবহার করা হচ্ছে এখন। দিনে দিনে বেড়েই চলেছে এই অ্যাপের অগ্রযাত্রা। কোরবানিকে সামনে রেখে দ্বিগুণ পরিমাণে বেড়েছে এই অ্যাপটির ডাউনলোড।

বিএলআরআই জানিয়েছে, ফিতা দিয়ে বুকের মাপ, দৈর্ঘ্য (ইঞ্চি) লিখে মোট ওজন ও মাংসের পরিমাণ বের করা যায়। দৈর্ঘ্য মাপার ক্ষেত্রে কোন পয়েন্ট থেকে কোন পয়েন্ট পর্যন্ত মাপ দিতে হবে, তা অ্যাপে ছবি দিয়ে দেখিয়ে দেওয়া হয়েছে।


সংশ্লিষ্টরা জানিয়েছেন, গরুর ওজন মাপের ম্যানুয়াল পদ্ধতিটি হচ্ছে (গরুর বুকের বেড় বর্গমূল X দৈর্ঘ্য)/৬৬০। বুকের বেড় এর বর্গমূল ও দৈর্ঘ্য ইঞ্চিতে নিতে হবে।

অ্যাপটির উদ্ভাবক বিএলআরআইয়ের বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আহসানুল কবির জানান, গরুকে যথাযথ পরিমাণের খাবার খাইয়ে স্বাস্থ্যকরভাবে লালনপালনের উদ্দেশ্যে খামারিদের জন্য মূলত অ্যাপটি তৈরি করা হয়েছে। এখন এটি ব্যবহার করছে ১৮ হাজার ব্যবহারকারী। তিনি জানান, গত মাসে অ্যাপটি ৮৩০ জন ডাউনলোড করেছেন গুগলের প্লে স্টোর থেকে। এ মাসে এটা বেড়ে ২ হাজার ৩৮০ জন হয়েছে। অন্য মাসগুলোয় এটার ডাউলোড এক হাজারের নিচে থাকে। ২০ জুলাই থেকে এটি ব্যবহার অনেক বেড়েছে। এটা ঈদুল আজহার কারণে বলে তিনি মনে করছেন।

আহসানুল কবির জানান, অ্যাপটির মাধ্যমে গরুর চামড়া ও নাড়িভুঁড়ি বাদ দিয়ে ওজন আসে।

অ্যাপটির প্লে-স্টোর লিঙ্ক- https://play.google.com/store/apps/details?id=com.rashedmarjan.feedmaster&hl=en


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

ট্রাম্পের বিরুদ্ধে মামলার হুমকি দিলো টিকটক!

Sabina Sami

বিশ্বের তৃতীয় শীর্ষ ধনী ব্যক্তি হয়েছেন ‘মার্ক জুকারবার্গ’

Sabina Sami

‘শত কোটিপতি ক্লাবে’ জাকারবার্গ

Shamim Reza

যেভাবে ডিলিট হওয়া ফোন নাম্বার ফিরে পাবেন

Shamim Reza

পালসার ১৫০ টুইন ডিস্ক কিনে আবার বিক্রির হিড়িক লেগেছে

Shamim Reza

আগামী জুলাই পর্যন্ত বাসায় থেকে কাজ করতে দেবে ফেসবুক

Shamim Reza