আন্তর্জাতিক ওপার বাংলা

না ভেঙেই সরানো হচ্ছে চারতলা বাড়ি

আন্তর্জাতিক ডেস্ক : নির্মাণ অক্ষত রেখে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে প্রায় ২৬ ফুট পেছনে সরানো হচ্ছে চারতলা বাড়ি। ভারতের হাবড়ার মছলন্দপুরে বাড়ি সরানোর এ কাজ দেখতে প্রতিদিন ভিড় করছে এলাকার অনেক মানুষ।

প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মছলন্দপুর-তেঁতুলিয়া সড়ক সম্প্রসারণে কাজ শুরু হয়েছে সম্প্রতি। রাস্তা সম্প্রসারণের জন্য বাড়িসহ আরো কয়েকটি দোকান ভাঙার প্রয়োজন। সরকারি জায়গায় থাকা অনেক দোকান মালিক প্রশাসনের নির্দেশে নিজেরাই নির্মাণ ভেঙে ফেলছেন।

রাস্তার পাশে দোকানসহ চারতলা বাড়ির মালিক নির্মল কর্মকার। তার বাড়ির নীচে থাকা দোকানের একাংশ সরকারি জায়গায় পড়েছে। দোকান ভাঙার নির্দেশ তিনিও পেয়েছেন।

দোকান ভাঙতে হলে বাড়িটি ক্ষতিগ্রস্ত হবে। বাড়ি কিভাবে না ভেঙে বাঁচানো সম্ভব, তা নিয়ে ভাবনা-চিন্তা শুরু করেন তিনি। তিনি একটি সংস্থার খোঁজ পান। সংস্থাটি ভারতের হরিয়ানার। তিনি ওই সংস্থার কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেন।

হরিয়ানার সংস্থাটি নির্মলকে জানান, না ভেঙে তা নিরাপদ দূরত্বে সরিয়ে ফেলা সম্ভব। প্রায় এক মাস সময় লাগবে এই কাজ করতে। খরচ হবে প্রায় ছয় লক্ষ টাকা। নির্মল রাজি হয়ে যান। এরপরেই সংস্থাটির ২৪ জন ইঞ্জিনিয়ার বাড়ি সরানোর কাজ করছেন। ঘরের মেঝেও অক্ষত থাকছে।

সংস্থাটি রাজ্যের বিভিন্ন এলাকায় বাড়ি সরানোর কাজ করলেও চারতলা বাড়ি সরানো এই প্রথম বলে জানিয়েছে। অন্যত্র সরানো হলেও আগের তুলনায় অনেক বেশি মজবুত হবে বলে তাদের দাবি। সূত্র : আনন্দবাজার


আরও পড়ুন

পাকিস্তানে ভয়ঙ্কর দিন আসছে, ২৪ ঘণ্টায় আক্রান্ত বেড়ে দ্বিগুণ!

Shamim Reza

করোনা থেকে মুক্তি পেতে মদ্যপানে ৬০০ জনের মৃত্যু

Shamim Reza

করোনা যুদ্ধে ১০০ কোটি ডলার অনুদান টুইটার প্রতিষ্ঠাতার

Mohammad Al Amin

আইসিইউতে বরিস জনসনের অবস্থা স্থিতিশীল

azad

করোনা রুখতে মোদির সর্বদলীয় ভিডিও কনফারেন্স

rony

তুর্কমেনিস্তানে কেন করোনাভাইরাস নেই?

azad