Views: 279

লাইফস্টাইল স্বাস্থ্য

পানিশূন্যতা রোধ করবে এই খাবারগুলো


লাইফস্টাইল ডেস্ক: তীব্র গরম পড়তে শুরু করেছে। আবহাওয়াবিদরা বলছেন, চল্লিশ ডিগ্রি পর্যন্ত উঠতে পারে তাপমাত্রা। এই গরমে হিটস্ট্রোক ও পানিশূন্যতা এড়াতে খেতে পারেন এসব ফল ও সবজি।

শসা

প্রাকৃতিকভাবে শরীর ঠাণ্ডা রাখতে শসার জুড়ি নেই। এর প্রায় ৯৫ ভাগই পানি। এছাড়া ভিটামিন কে, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম পাওয়া যায় শসা থেকে। এতে ক্যালোরি নেই বললেই চলে। এই গরমে তাই বাড়তি পানির চাহিদা মেটাতে রোজ খান শসা।

তরমুজ


রসালো তরমুজ আপনাকে ডিহাইড্রেসন থেকে রক্ষা করবে। ৯২ শতাংশ পানি সমৃদ্ধ তরমুজে আরও পাবেন ফাইবার, ভিটামিন সি, ভিটামিন এ, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং অ্যান্টি-অক্সিডেন্ট। এগুলো ক্যানসার রোধেও কার্যকরী।

কমলা

অতিরিক্ত গরমে শরীর থেকে বেরিয়ে যায় পটাসিয়াম। এতে মাসল ক্র্যাম্পসহ নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। অন্যতম পুষ্টিকর সাইট্রাস ফল কমলা এ সময় সুস্থ রাখতে পারে আপনাকে। এতে ৮৮ শতাংশ পানি ছাড়াও আছে ভিটামিন সি, ভিটামিন এ, পটাসিয়াম, ফাইবার এবং ক্যালসিয়াম।

আম

কিছুদিনের মধ্যেই পাকা আম চলে আসবে বাজারে। এর প্রায় ৮৮ শতাংশই পানি। এছাড়া ভিটামিন এ, ভিটামিন সি, সোডিয়াম, ফাইবারসহ আরও ২০ ধরনের মিনারেল পাওয়া যায় পাকা আম থেকে। পানিশূন্যতা রোধের পাশাপাশি তাই ফলটি রক্ষা করবে ডায়াবেটিস ও হৃদরোগের ঝুঁকি থেকেও। গরমে সুস্থ থাকতে পান করতে পারেন কাঁচা আমের শরবতও।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

ওজন কমাতে সহায়ক জিরা পানি

Mohammad Al Amin

রোজায় ডায়াবেটিস রোগীর খাদ্য ব্যবস্থাপনা

Shamim Reza

কয়েকটি বিষয় মেনে চললে সুরক্ষিত থাকবে কিডনি

Mohammad Al Amin

গরমে ত্বকের যত্নে যা করবেন

Mohammad Al Amin

শরীরে পানির ওজন কমানোর ৫টি কার্যকরী পদ্ধতি

Shamim Reza

এই গরমে ঘামাচি থেকে মুক্তির ঘরোয়া উপায়

Mohammad Al Amin