Views: 2189

আন্তর্জাতিক

পুরুষ ও নারীর ‘স্পর্শকাতর অঙ্গের’ ক্ষতি করছে চীনের নতুন ভাইরাস


আন্তর্জাতিক ডেস্ক : চীনের উত্তর পূর্বে গত বছর বায়োক্যামিকেল ফ্যাক্টরি থেকে ছড়িয়ে পড়া এক ভাইরাসে অন্তত ১ হাজার জন আক্রান্ত হন। ‘ব্রুসেল’ নামে একটি ব্যাক্টেরিয়ার প্রভাবেই মানুষের শরীরে এই রোগ ছড়িয়ে পড়ে। গত ১৪ সেপ্টেম্বর পর্যন্ত এই সংখ্যাটা ছিল ৩,২৪৫ জন। কিন্তু বর্তমানে চীনের গানসু প্রদেশের রাজধানী লানঝাউ-এ সংখ্যাটা গিয়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৬২০।


জানা গেছে, এই ব্যাকটিরিয়াগুলো বাতাসে ভেসে বেড়ায় এবং এটি সেই কারণেই যখন বাইরে বেরিয়ে পড়েছিল, তখন সেটি বাতাসের সঙ্গে দক্ষিণ পূর্ব দিকে ছড়িয়ে পড়ে। তার ফলেই হাজার হাজার মানুষের শরীরে এই রোগ ছড়িয়ে পড়েছে বলে খবর পাওয়া গেছে। চাষের কাজে ব্যবহার করা তরলেও এই ব্যাকটেরিয়া থাকে। যা থেকে এই রোগ ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এই রোগটিও করোনার মতো মানুষ থেকে মানুষে ছড়াতে পারে স্পর্শের মাধ্যমে।

এই রোগের অন্যতম উপসর্গ হয়ে দাঁড়ায়, জ্বর, মাথা ব্যথা। এগুলো পুরুষ ও নারীর স্পর্শকাতর অঙ্গে ক্ষতি সাধান করে। সঠিক সময়ে চিকিৎসা না হলে এই রোগে মৃত্যু নিশ্চিত।

ইউরোপীয় রোগ প্রতিরোধকারী সেন্টারের পক্ষ থেকে বলা হয়েছে, সঠিক সময়ে অ্যান্টিবায়োটিক দিলে এই রোগের থেকে মুক্তি সম্ভব। এছাড়া, যে পশুরা এই রোগে আক্রান্ত হয়, তাদের মেরে ফেলতে হয়। আক্রান্ত পশুর দুধ খেলেও মানুষ আক্রান্ত হতে পারে বলে জানানো হয়েছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

বিক্ষোভে উত্তাল দিল্লি, কৃষক-পুলিশ ব্যাপক সংঘর্ষ 

azad

যেভাবে কলা খান ব্রিটিশ রানি

Shamim Reza

৮০টি দেশে পবিত্র কুরআন উপহার তুরস্কের

Shamim Reza

প্রথম মার্কিন মুসলিম অ্যাটর্নি হচ্ছেন সায়মা

Shamim Reza

চীনের বিরুদ্ধে বেপরোয়া আচরণের অভিযোগ তাইওয়ানের

azad

পাল্টে যাচ্ছে কলম্বিয়ার ফার্ক পার্টির নাম!

Shamim Reza