Views: 250

লাইফস্টাইল স্বাস্থ্য

পুষ্টিগুণে ভরা কমলা, বেশি খেলেও বিপদ

লাইফস্টাইল ডেস্ক : ছোট থেকে বড় সকলের খাবারের পছন্দের তালিকায় গুরুত্বপূর্ণ একটি নাম কমলা। সহজলভ্য এই ফল এখন বাঙালির নিত্য খাবার টেবিলে থাকে। তবে একদিকে যেমন কমলা পুষ্টিগুণে ভরা, তেমনই বেশি পরিমাণে খেলে বিপদ হতে পারে। চলুন জেনে নিই কোন কোন ক্ষেত্রে উপকারী কমলা।

কমলার রসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম ভিটামিন বি এবং হেসপিরিডিন, যা উচ্চচাপ নিয়ন্ত্রণ করে। এছাড়া আরও অনেক উপাদান রয়েছে।

ত্বক, মুখের ভেতর, স্তন, ফুসফুস, পাকস্থলী ও কোলন ক্যানসার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে কমলা। গবেষকরা বলছেন, এ ফলটিতে লিমোনেন নামে আরও একটি উপাদান রয়েছে, যা ক্যানসার প্রতিরোধে খুবই উপযোগী।

বর্তমানে যাদের হার্টের সমস্যা রয়েছে, তারা চিকিৎসকদের পরামর্শ মেনে নিয়মিত কমলা খেতে পারেন। এতে থাকা ভিটামিন সি, কোলিন, পটাশিয়াম, ডায়েটারি ফাইবার অ্যাথমিয়া এবং হার্ট অ্যাটাকের সম্ভাবনা অনেকটা কমিয়ে দেয়।

কমলায় প্রচুর পরিমাণে রয়েছে ভিটামিন সি। এটি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং বিভিন্ন সংক্রমণের হাত থেকে রক্ষা করে।

কিডনিতে পাথরজনিত সমস্যায় যারা ভুগছেন তারা নিয়ম মেনে কমলা খেতে পারেন।

এত পুষ্টিগুণ থাকা সত্ত্বেও কমলা বেশি খেলে পেটে ব্যথা, ডায়রিয়া বা বদহজম হতে পারে। এজন্য পছন্দের ফল হলেও কমলা খেতে হবে নিয়ম মেনেই।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

ব্যাগটি দেখতে বিমানের মতো, দাম প্রকৃত বিমানের চেয়েও বেশি

Shamim Reza

কম্পিউটারের ‘ব্লু লাইটে’ ত্বকের ক্ষতির হাত থেকে বাঁচতে মেনে চলুন এই বিষয়গুলো

Mohammad Al Amin

মশা দূর করতে বেছে নিন ঘরোয়া উপায়

Mohammad Al Amin

যেসব ডায়াবেটিস রোগীদের রোজা রাখা উচিত নয়

Mohammad Al Amin

যে কারণে ১২ বছরেও চিকিৎসা শুরু হয়নি এই হাসপাতালে

Sabina Sami

মাথা ব্যথা কমাবে এই ৪ চা

Mohammad Al Amin