পেগাসাস স্পাইওয়্যারের সম্ভাব্য টার্গেটে ফ্রান্সের প্রেসিডেন্টও!

আন্তর্জাতিক ডেস্ক : কয়েকটি দেশের সরকারের কাছে যে পেগাসাস স্পাইওয়্যার পাঠানো হয়েছে, তার সম্ভাব্য টার্গেটের মধ্যে আছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো এবং তার সরকারের শীর্ষ সদস্যদের ব্যবহৃত ফোন। যে বেসরকারি সংস্থাটি ওই সব ফোন নম্বর ফাঁস করেছে, তারাই এ কথা বলছে।

ফরবিডেন স্টোরিজের প্রধান লরেন্ট রিচার্ড এল সি আই টেলিভিশন চ্যানেলকে বলেন, আমরা ওই ফোন নম্বরগুলো পেয়েছি, তবে এমানুয়েল ম্যাক্রোর ফোন ঐ ভাইরাসে আক্রান্ত হয়েছে কিনা, তা আমরা যান্ত্রিকভাবে পরীক্ষা করে দেখতে পারিনি।

প্রেসিডেন্ট ম্যাক্রোর দফতরের এক মুখপাত্র বলেন, যাই হোক না কেন, এটা করার পেছনে কোনো উদ্দেশ্য ছিল। এই ঘটনাটি যদি প্রমাণিত হয়, তাহলে স্পষ্টতই এটা খুব গুরুতর ব্যাপার।

প্যারিসভিত্তিক মিডিয়া সংস্থা ফরবিডেন স্টোরিজ এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল প্রাথমিক পর্যায়ে ওই ফাঁস হওয়া ফোন নম্বরগুলো পায়। পরে তারা ওয়াশিংটন পোস্ট, গার্ডিয়ান, লা মঁদসহ বিভিন্ন সংস্থাকে নম্বরগুলো দেয়।

ওই স্পাইওয়্যারের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের অধিকার কর্মী, সাংবাদিক এবং রাজনীতিকদের টার্গেট করা হয়েছিল। ফলে ব্যাপক আকারে ব্যক্তিগত তথ্য এবং অধিকার খর্ব হবার আশঙ্কা দেখা দেয়। যেসব সংবাদ মাধ্যম ওই ফাঁস হওয়া তথ্য পেয়েছে, তারা বলছে, আগামী দিনগুলোতে তারা ক্ষতিগ্রস্তদের সম্পর্কে আরো বিস্তারিত তথ্য দেবে।

সূত্র : ভয়েস অব আমেরিকা


জুমবাংলানিউজ/এসআর