লাইফস্টাইল স্বাস্থ্য

প্রতিদিন কতটুকু ভিটামিন ‘এ’ গ্রহণ করছেন?

জুমবাংলা ডেস্ক : সুস্থ থাকতে ব্যালেন্সড ডায়েট মেনে চলার কোনো বিকল্প নেই। ব্যালেন্সড ডায়েট প্রতিদিনই শরীরে প্রয়োজনীয় ভিটামিনের যোগান দেয়। এসবের মধ্যে ভিটামিন এ হচ্ছে এমন একটি পুষ্টি উপাদান যা শরীরে অল্প পরিমাণে প্রয়োজন হয় কিন্তু তা ত্বক, ইমিউন সিস্টেম ও চোখের নানাবিধ উপকার সাধন করে থাকে। সম্প্রতি নতুন একটি গবেষণায় বলা হয়েছে, ডায়েটে ভিটামিন এ রাখলে ত্বকের ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে। গবেষণায় দেখা গেছে, যেসব ব্যক্তি ভিটামিন এ সমৃদ্ধ খাদ্যতালিকা মেনে চলেছে তাদের ত্বকের ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা কম।

জার্নাল অব আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশন ডার্মাটোলজিতে প্রকাশ হওয়া এ গবেষণা ব্রাউন ইউনিভার্সিটির গবেষকদের দ্বারা পরিচালিত হয়েছে। যারা দুটি দীর্ঘমেয়াদী গবেষণা পর্যবেক্ষণ করে অংশগ্রহণকারীদের ডায়েট ও ত্বকের ক্যান্সারের মধ্যে যোগসূত্র পেয়েছেন।

প্রতিদিন কতটুকু ভিটামিন এ গ্রহণ করা হয় এর পরিপ্রেক্ষিতে তারা এক লাখ ২৩ হাজার অংশগ্রহণকারীকে পাঁচটি ক্যাটাগরিতে ভাগ করেন। এতে দেখা গেছে, যারা পর্যাপ্ত ভিটামিন এ গ্রহণ করেছেন তাদের ত্বকের ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা যারা সবচেয়ে কম ভিটামিন এ গ্রহণ করেছেন তাদের তুলনায় ১৭ শতাংশ কম।

গবেষকরা দেখেছেন, অংশগ্রহণকারীদের খাদ্যতালিকা থেকেই বেশিরভাগ ভিটামিন এ এর যোগান এসেছে। প্রাণিজ উৎস ও সম্পূরকের চেয়ে ফল এবং সবজিতে বেশি ভিটামিন এ পাওয়া যায়। গবেষকরা যোগ করেছেন, আমরা ভিটামিন এ ও ক্যারোটিনয়েড গ্রহণের সঙ্গে ত্বকের স্কোয়ামাস সেল কার্সিনোমা (এসসিসি) জাতীয় ক্যান্সারের ঝুঁকির মধ্যে একটি বিপরীত সঙ্গতি পেয়েছি। এসসিসি ছড়িয়ে পড়ার বিরুদ্ধে ভিটামিন এ সুরক্ষামূলক ভূমিকা পালন করে। আমাদের উপাত্ত এই যুক্তিকে আরও সমর্থন করে যে, এসসিসি প্রতিরোধে ভিটামিন এ উপকারী ভূমিকা পালন করে।

সূত্র: এনডিটিভি



জুমবাংলানিউজ/পিএম




আপনি আরও যা পড়তে পারেন


সর্বশেষ সংবাদ