Views: 175

আন্তর্জাতিক

প্রেসিডেন্ট হিসেবে যেসব কর্ম- পরিকল্পনা নিয়েছেন বাইডেন


আন্তর্জাতিক ডেস্ক : ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। আগামী ২০ জানুয়ারি তিনি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন। আনুষ্ঠানিক দায়িত্ব নেওয়ার পর সবার প্রথমে বাইডেন যে পদক্ষেপগুলো নেবেন এরই মধ্যে সে বিষয়ে তিনি তার পরিকল্পনা ঘোষণা করেছেন।

বাইডেন প্রথমেই করোনাভাইরাস মহামারি মোকাবেলাকে সবচেয়ে বেশি প্রাধান্য দেবেন বলে জানানো হয়েছে। বাইডেন শিবির থেকে জানানো হয়েছে যে, করোনাভাইরাসের পরীক্ষা অনেক বেশি বাড়িয়ে দেয়া হবে। জো বাইডেন মাস্ক পরা বাধ্যতামূলক করতে চান। সকল মার্কিন নাগরিকদের জন্য নিয়মিত বিনামূল্যে করোনাভাইরাসের পরীক্ষার ব্যবস্থা এবং সকলের জন্য বিজ্ঞানভিত্তিক নির্ভরযোগ্য তথ্য ভিত্তিক নির্দেশিকা প্রচলন করতে চান তিনি। এছাড়া করোনার কারণে অর্থনীতির যে ক্ষতি হয়েছে তা থেকে ঘুরে দাঁড়াতে নানা পদক্ষেপ নেওয়ার কথাও জানিয়েছেন বাইডেন।


প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের নেয়া নীতিমালাগুলোকে যত দ্রুত সম্ভব সংস্কার করবেন বাইডেন। যদিও ট্রাম্প বলেছেন বাইডেনের জয় এখনো অনুমান যেহেতু কিছু গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যে এখনো ব্যালট গণনা চলছে। তবে বাইডেন শিবির জানুয়ারিতেই ক্ষমতা গ্রহণের বিষয়টি মাথায় রেখে তাদের পরিকল্পনা নিয়ে অগ্রসর হচ্ছে। কারণ জয় পেতে যে পরিমাণ ইলেকটোরাল ভোট প্রয়োজন ছিল তার চেয়েও অনেক বেশি ভোট পেয়েছেন তিনি।

মার্কিন গণমাধ্যমে বলা হচ্ছে ডোনাল্ড ট্রাম্পের নেয়া বেশকিছু বিতর্কিত নির্বাহী আদেশ, যার জন্য কংগ্রেসের অনুমোদন দরকার হয় না, সেগুলোকে আগের অবস্থানে নেওয়ার পরিকল্পনা করছেন জো বাইডেন। ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্ত অনুযায়ী প্যারিস জলবায়ু চুক্তি থেকে বের হয়ে গিয়েছিল যুক্তরাষ্ট্র। তাতে আবারো যোগ দেবে দেশটি।

এছাড়া বর্ণবৈষম্য মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন বাইডেন। বাইডেন বর্ণভিত্তিক বৈষম্য উচ্ছেদকে তার প্রশাসনের গুরুত্বপূর্ণ ভীত হিসেবে তৈরি করতে চান। তিনি সরকারি তহবিল ব্যবহার করে সংখ্যালঘু জনগোষ্ঠীর জন্য সাশ্রয়ী মূল্যে বাসস্থান ও চিকিৎসার ব্যবস্থা করতে চান।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ইহুদি অ্যান্থনি ব্লিনকেনকে মার্কিন সিনেটে অনুমোদন

rony

সিনেটে অধিকাংশ রিপাবলিকান ট্রাম্পের পক্ষে

azad

বাবরি মসজিদ নির্মাণের কাজ শুরু

Sabina Sami

সৌদিতে ট্যাংকি পরিষ্কার করতে গিয়ে ৩ বাংলাদেশির মৃত্যু

Shamim Reza

টিকার দ্বিতীয় ডোজ নিয়ে যা বললেন কমলা

Shamim Reza

ফিলিস্তিন-ইসরাইল দ্বিরাষ্ট্রীয় সমাধানের আশ্বাস বাইডেনের

azad