Views: 119

আন্তর্জাতিক

ফরাসি প্রেসিডেন্টকে থাপ্পড় মারা সেই যুবকের ৪ মাসের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক: ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোকে থাপ্পড় মারা সেই যুবককে চার মাসের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। অভিযুক্ত দামিয়েন তেরেলের বিরুদ্ধে ১৮ মাসের সাজা ঘোষণা করেন আদালত। পরে ১৪ মাসের সাজা স্থগিত করা হয়েছে। ফলে তাকে চার মাস কারাগারে থাকতে হবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও রয়টার্স এমন খবর দিয়েছে। এই হামলাকে হালকা করে দেখছেন না প্রেসিডেন্ট ম্যাঁক্রো। কিন্তু সাজা যাতে সমানুপাতিক হয়, সে দিকে জোর দিয়েছেন তিনি।

গত মঙ্গলবার (৮ জুন) ফ্রান্সের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ভ্যালেন্স শহরের বাইরে তেইন-এল’হারমিটাজে জনগণের মতামত বুঝতে সফরে বের হওয়া ম্যাঁক্রো লোহার বেড়ার পাশে অপেক্ষারত দর্শকদের সঙ্গে কুশল বিনিময় করার সময় ওই যুবক তাকে থাপ্পড় দেন।

ওই যুবক বলেন, দক্ষিণাঞ্চলীয় ফ্রান্সে ম্যাঁক্রোর সফরের কয়েকদিন আগে তার ওপর ডিম কিংবা ক্রিম কেক নিক্ষেপ করার কথা ভেবেছিলেন। কিন্তু থাপ্পড় দেওয়ার বিষয়টি পূর্বপরিকল্পিত ছিল না।

আদালতকে তিনি বলেন, আমি মনে করি, আমাদের দেশের অবক্ষয়ের পরিচ্ছন্নভাবে নেতৃত্ব দিয়েছেন ম্যাক্রোঁ। ভ্যালেন্সের আদালতে উপস্থিতি হওয়ার সময় সবুজ রঙের টি-শার্ট পরনে ছিল টারেলের। চড় মারার সময়ও তিনি একই টি-শার্ট পরে ছিলেন।

টারেল বলেন, যখন তাকে আমি বন্ধুত্বপূর্ণ অবনত দৃষ্টি মেলে তাকাতে দেখেছি—যাতে তিনি আমাকে ভোটার হিসেবে বিবেচনা করছেন—আমার মন বিরক্তিতে ভরে গেছে। তখন সহজাতভাবেই তাকে থাপ্পড় দিয়েছি।

ম্যাঁক্রো বলেন, গণতন্ত্রে ক্ষোভ প্রকাশের সুযোগ আছে, তবে নির্বুদ্ধিতার সাথে সহিংসতা যুক্ত হলে তাকে প্রশ্রয় দেওয়া যায় না। আমি বরাবরই সাধারণ মানুষের কাছাকাছি যাওয়াটাকে গুরুত্বপূর্ণ মনে করি। অনেক সময়ই তারা ক্ষোভ-হতাশা প্রকাশ করেন। তবে এই ঘটনা তার চলমান জনসংযোগ কর্মসূচিতে কোনো প্রভাব ফেলবে না বলেও জানান ম্যাঁক্রো।

পুলিশ জানিয়েছে, মধ্যযুগীয় যুদ্ধবিগ্রহ, তলোয়ারবাজি ও মার্শাল আটর্স নিয়ে ওই যুবকের কৌতূহল দেখা গেছে। এছাড়াও তিনি উগ্রবাদী রাজনৈতিক ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার। সরকারবিরোধী ইয়েলো ভেস্ট আন্দোলনেও জড়িত ছিলেন তিনি।

আরও পড়ুন

চীনে গ্যাস পাইপ বিস্ফোরণে নিহত ১১

Saiful Islam

নেতানিয়াহু যুগের অবসান, ইসরায়েলে নতুন সরকার

Saiful Islam

ইসরায়েলে নেতানিয়াহু যুগের অবসান

globalgeek

৩৮ স্ত্রী ও ৮৯ সন্তানকে রেখে মারা গেলেন ‘বিশ্বের বিস্ময়’ পুরুষ জিয়না

Saiful Islam

দিল্লির রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ড

Shamim Reza

সংসদের ভোটে নেতানিয়াহু যুগের অবসান

Shamim Reza