আন্তর্জাতিক

ফেয়ার অ্যান্ড লাভলী এখন ‘গ্লো অ্যান্ড লাভলী’

আন্তর্জাতিক ডেস্ক : কনজ্যুমার জায়ান্ট ইউনিলিভার তাদের বহুল আলোচিত-সমালোচিত পণ্য ফেয়ার অ্যান্ড লাভলী’র নাম পরিবর্তন করেছে। বৃহস্পতিবার ইউনিলিভারের ভারতীয় শাখা হিন্দুস্তান ইউনিলিভার নারীদের রঙ ফর্সাকারী এই ক্রিমের নাম পরিবর্তন করা হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সকে নিশ্চিত করে।

ত্বকের রং ফর্সাকারী ক্রিম- এমন ধারণার জন্য অনেক দিন থেকেই সমালোচিত হয়ে আসছিল ফেয়ার অ্যান্ড লাভলী। তবে সাম্প্রতিক সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রে কৃষাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের পর বিশ্বব্যাপী বর্ণবৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদের ঝড় উঠলে তার আঁচ লাগে ইউনিলিভারের গায়েও। এরই পরিপ্রেক্ষিতে কোম্পানিটি অবশেষে ফেয়ার অ্যান্ড লাভলী’র নাম পরিবর্তন করল।


মেয়েদের এই ক্রিমের নতুন নাম ‘গ্লো অ্যান্ড লাভলী’ করা হয়েছে। অন্যদিকে পুরুষদের ক্রিমের নতুন নাম ‘গ্লো অ্যান্ড হ্যান্ডসাম’ রাখা হয়েছে। নতুন ব্র্যান্ড নামে আগামী কয়েক মাসের মধ্যে পণ্যগুলো বাজারে আসবে।

কোম্পানিটি জানায়, পণ্যটির নামে ফর্সাকারী বা উজ্জ্বলকারী শব্দগুলোও আর উল্লেখ থাকবে না। সৌন্দর্যের একক আদর্শকে ব্র্যান্ডটি তুলে ধরবে। বিজ্ঞাপনের ক্ষেত্রেও একই নীতি বাস্তবায়ন করবে বলে জানায়।

এর আগে ‘লিপটন চা’ এবং ‘ডাভ সাবান’ কর্তৃপক্ষও তাদের মার্কেটিং নীতি থেকে ফেয়ার, ফেয়ারনেস, হোয়াইট এবং হোয়াইটেনিং শব্দগুলো বাদ দেওয়া হবে বলে ঘোষণা দেয়। গত সপ্তাহে ত্বক ফর্সাকারী ক্রিম প্রস্তুতকারী আরেক বিখ্যাত প্রতিষ্ঠান লরিয়েল তাদের গার্নিয়ার ব্র্যান্ড থেকে ‘হোয়াইট’, ‘ফেয়ার’ জাতীয় শব্দ বাদ দেবে বলে জানায়। অন্যদিকে জনসন অ্যান্ড জনসন কোম্পানি তাদের ত্বক ফর্সাকারী ক্রিমের বিক্রি পুরোপুরি বন্ধ করার ঘোষণা দিয়েছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

নিলামে তোলা হচ্ছে মহাত্মা গান্ধীর স্বর্ণের চশমা

Shamim Reza

বৈরুতে বিস্ফোরণ নিয়ে জুলাইয়ে সতর্ক করা হয়েছিল

Shamim Reza

করোনায় চরম বিপদে যুক্তরাজ্যের অনেক শিক্ষার্থী, বেচে দিচ্ছেন পরনের কাপড়ও

mdhmajor

শত কোটিপতির ক্লাবে অ্যাপলের টিম কুক

Shamim Reza

জীবনমৃত্যুর সন্ধিক্ষণে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি

rony

আমদানি নয়, ভারতেই তৈরি হবে প্রতিরক্ষা সরঞ্জাম

azad