আন্তর্জাতিক

ফ্রান্সের প্রধানমন্ত্রী হলেন পৌরসভার মেয়র!

শাহ সুহেল আহমদ, ফ্রান্স (প্যারিস) থেকে : ফ্রান্সের প্রধানমন্ত্রী এদোয়াখ্দ ফিলিপ উত্তরাঞ্চলীয় সমুদ্রবন্দর শহর ‘ল্য হাভ’ পৌরসভার মেয়র নির্বাচিত হয়েছেন। ২৯ জুন দ্বিতীয় দফার নির্বাচনে তিনি ৫৮.৮ শতাংশ ভোট পেয়ে ক্ষমতাসীন দল এলআরইএম থেকে নির্বাচিত হন।

ফ্রান্সের আইন অনুযায়ী প্রধানমন্ত্রী পদে থেকে পৌরসভার মেয়র নির্বাচিত হলে প্রধানমন্ত্রীর মেয়াদকালীন অন্য কাউকে (কাউন্সিলরদের) দায়িত্ব দিয়ে রাখতে পারবেন, প্রধানমন্ত্রিত্ব শেষের পর মেয়র হিসেবে কাজ শুরু করতে পারবেন।


আলোচনা রয়েছে যে, ফরাসী প্রেসিডেন্ট কিছুদিনের মধ্যে মন্ত্রিসভায় রদবদল করতে যাচ্ছেন। প্রধানমন্ত্রী পদেও রদবদল হওয়ার জোর আলোচনা চলছে।

তবে ফিলিপের এ জয়ে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ রোববার রাতে এলিজি প্রাসাদ থেকে শুভেচ্ছা জানিয়েছেন।

এদিকে প্যারিসে অ্যান ইদালগো সরকারি দলের জোটের প্রার্থীকে হারিয়ে পুনরায় মেয়র নির্বাচিত হয়েছেন। ৫০.২% ভোট পেয়ে বামপন্থী সোশ্যালিস্ট পাটির প্রার্থী ইদালগো নির্বাচিত হলেন। লে রিপাবলিক দলের প্রার্থী রাশিদা দাতি পেয়েছেন ৩২% ভোট, ক্ষমতাসীন দলের আন বুজি পেয়েছেন মাত্র ১৬% ভোট।

২৯ জুনের শেষ দফার নির্বাচনের মাধ্যমে ফ্রান্সে ৩৫ হাজারের বেশি পৌরসভায় মেয়র ও তার পারিষদরা ৫ বছরের নির্বাচিত হলেন। সূত্র : যুগান্তর।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

আসছে নতুন প্রজন্মের দ্রুত করোনা টেস্ট

Saiful Islam

সিরিয়া থেকে মার্কিন সেনাদের তেল চুরির ভিডিও ফাঁস!

Saiful Islam

ইসরাইলকে ফিলিস্তিনের ভূমি দখলে পরিকল্পনা বাদ দেয়ার আহ্বান ফ্রান্সের

Saiful Islam

কোয়ারেন্টাইনে থাকা নারীর সঙ্গে আপত্তিকর অবস্থায় পুলিশ, উত্তাল দিগম্বরপুর

Shamim Reza

বাংলাদেশিদের আটকাতে পারল না ইতালি!

Saiful Islam

পাপুলের কাছ থেকে ঘুষ নেয়ায় কুয়েতের সেনা কর্মকর্তা গ্রেফতার

Saiful Islam