Views: 332

আন্তর্জাতিক

ফ্রান্সের সরকারি ভবনে মহানবীর বিতর্কিত কার্টুন প্রদর্শন

আন্তর্জাতিক ডেস্ক : ইসলাম ধর্মের মহানবীকে নিয়ে একটি বিতর্কিত কার্টুন দেখানোর জেরে খুন হন ফ্রান্সের এক শিক্ষক স্যামুয়েল প্যাটি। ওই শিক্ষকের প্রতি সম্মান দেখাতে এবার ফ্রান্সের সরকারি ভবনে দেখোনো হয়েছে শার্লি এব্দোর সেই বিতর্কিত কার্টুন। খবর দ্য ইন্ডিপেনডেন্টের।

খবরে বলা হয়, এ সপ্তাহে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের উপস্থিতিতে সর্বোচ্চ সম্মান প্রদর্শনের পর তাকে সমাধিস্থ করা হয়। স্যামুয়েল প্যাটি হত্যাকাণ্ডের পর ফুঁসে উঠেছে ফ্রান্স। মত প্রকাশ ও বিবেকের স্বাধীনতার জন্য এই হত্যাকাণ্ডকে বড় হুমকি মনে করছেন দেশটির মানুষ। সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই বিতর্কিত কার্টুনটি সমানে প্রচার করতে শুরু করেছেন তারা।

খবরে আরও বলা হয়, ফ্রান্সের সরকারি বহুতল ভবনেও প্রজেক্টরের মাধ্যমে প্রদর্শন করা হচ্ছে সেই কার্টুন। এটিকে মুসলিমদের একাংশ ইসলামের প্রতি অবমাননাকর বলে প্রতিবাদ জানিয়ে আসছেন।

জানা যায়, স্যামুয়েল প্যাটি মত প্রকাশের স্বাধীনতা প্রসঙ্গে একটি ক্লাস নিতে গিয়ে ওই কার্টুনটি ক্লাসে দেখিয়েছিলেন। এটি নিয়ে এক ছাত্রের বাবা তার বিরুদ্ধে ঘৃণামূলক অনলাইন ক্যাম্পেইন শুরু করে। তাকেও হত্যাকাণ্ডের পেছনে অন্যতম অভিযুক্ত হিসেবে সনাক্ত করেছে পুলিশ। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন স্যামুয়েলকে বীর হিসেবে আখ্যায়িত করেছেন।


আরও পড়ুন

আল-আকসায় ইসরাইলি হামলার নিন্দা জানিয়েছে যেসব দেশ

Saiful Islam

আল-আকসায় ইসরাইলি হামলার নিন্দা জানিয়েছে যেসব দেশ

Shamim Reza

দুঃসংবাদ, টাকওয়ালাদের করোনায় আক্রান্ত হওয়ার আশঙ্কা আড়াইগুণ বেশি!

Shamim Reza

পশ্চিমবঙ্গে হু হু করে বাড়ছে সংক্রমণ, শনিবার মৃতের সংখ্যায় রেকর্ড

mdhmajor

বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করল মালদ্বীপ

mdhmajor

প্রিন্সেস ডায়ানার সাইকেল বিক্রি হলো ৫২ লাখ টাকায়!

Saiful Islam