Views: 1387

আন্তর্জাতিক

বাইডেনকে চিঠি দিয়ে গেছেন ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক : ডোনাল্ড ট্রাম্প আগেই জানিয়েছিলেন তিনি জো বাইডেনের শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন না। সে কথাই রেখেছেন। শপথের আগে হোয়াইট হাউস ছেড়ে গেছেন তিনি। কিন্তু বিদায়ে বাইডেনকে একটি চিঠি লিখে গেছেন ট্রাম্প।

হোয়াইট হাউসের একজন মুখপাত্র জানিয়েছেন, ডোনাল্ড ট্রাম্প জো বাইডেনকে লেখা একটি চিঠি রেখে গেছেন। খবর বিবিসির

ওই চিঠিতে কী লিখেছেন বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প, তা সময় মতো বাইডেনই বলতে পারবেন।

গত ০৩ নভেম্বরের নির্বাচনের ফলাফল কখনওই মেনে নেননি ডোনাল্ড ট্রাম্প। এমনকি হোয়াইট হাউস থেকে বিদায় নেওয়ার সময় তিনি যে বক্তব্য দিয়েছেন তাতেও তিনি একবারের জন্য নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের নাম উল্লেখ করেননি।

বিদায় ভাষণে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, প্রেসিডেন্ট হওয়া ছিল অনেক সম্মানের বিষয়। সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, আমি সবসময় আপনাদের জন্য লড়ব। এছাড়া কোনো না কোনো কাঠামোতে আমরা আবার ফিরে আসব।


বিদায়ী ভাষণে জো বাইডেন ও কমলা হ্যারিসের নাম উল্লেখ করেননি ট্রাম্প। তবে তাদের সাফল্য কামনা করেছেন।

জো বাইডেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ও কমলা হ্যারিস ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথগ্রহণ করবেন বুধবার বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টার দিকে।

শপথ বাক্য পাঠ করার পর ডেমোক্র্যাট নেতা জো বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে আসন গ্রহণ করবেন এবং তার অভিষেক অনুষ্ঠান সম্পন্ন হবে। যদিও শপথ অনুষ্ঠান শেষ হওয়ার পর দিনভর আরও নানা আয়োজন চলতে থাকবে।

বাইডেনের শপথ বাক্য পাঠ করার ঠিক আগে কমলা হ্যারিস নিজের শপথ বাক্য পাঠ করে যুক্তরাষ্ট্রের নতুন ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করবেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে প্রথম আসন গ্রহণ করতে যাচ্ছেন তিনি।

খবরে বলা হয়েছে, দিনের মধ্যভাগে বাইডেন ও হ্যারিস শপথ বাক্য পাঠ করবেন। এরপর দিনের শেষ ভাগে হোয়াইট হাউসে যাবেন তিনি। আগামী চার বছরের জন্য সেটাই তার বাড়ি।

সাধারণত প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠান ঘিরে ব্যাপক নিরাপত্তার আয়োজন থাকে। কিন্তু গত ৬ জানুয়ারি ক্যাপিটলে হামলার পর এবার নিরাপত্তা আয়োজন আরও জোরদার করা হয়েছে। অভিষেকের আগেই পুরো নগরী নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে। নগরীর অনেক এলাকায় সর্বসাধারণের চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

দেশটির সিক্রেট সার্ভিস অভিষেক অনুষ্ঠানের নিরাপত্তার দায়িত্ব নিয়েছে। হাজার হাজার পুলিশের পাশপাশি ১৫ ‍হাজারের বেশি ন্যাশনাল গার্ড নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত রয়েছেন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

ইয়েমেনের মানুষকে বাঁচাতে যথেষ্ট অর্থ দেয়নি বিশ্ব

Mohammad Al Amin

জার্মানির আদালতে সৌদি যুবরাজ সালমানের বিরুদ্ধে মামলা

Mohammad Al Amin

বৃহস্পতিবার ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রী

mdhmajor

ফেসবুকে শুক্রাণু দাতা খুঁজছেন নারীরা

Saiful Islam

নাইজেরিয়ায় অপহৃত ৩০০ স্কুলছাত্রীর মুক্তি

Saiful Islam

সংবাদ প্রচার করায় মিয়ানমারে ২৫ সাংবাদিক আটক

Shamim Reza