বিভাগীয় সংবাদ শিক্ষা

বিদ্যালয়ে অত্যাধুনিক ওয়াশ রুম, খুশি শিক্ষক-শিক্ষার্থীরা

জুমবাংলা ডেস্ক : পুরো স্কুলের শিক্ষার্থীরা খুশিতে আত্মহারা সাথে শিক্ষকরাও। শিক্ষক-শিক্ষার্থীদের আনন্দের পেছনের কারণ হলো, বিদ্যালয়ে নবনির্মিত অত্যাধুনিক ওয়াশ-ব্লক।

বিদ্যালয়ের পুরনো ভবনের সঙ্গেই লাগানো আরেকটি চকচকে নতুন ভবন। ওই ভবনটিও দ্বিতল। ভবনের ভেতরের কক্ষের পুরোটাই টাইলস করা। আধুনিকতার কোনো কমতি নেই ওই কক্ষে।

কক্ষের ভেতরে রয়েছে হাত-মুখ ধোয়ার ব্যবস্থা ও অজুখানা। এছাড়াও সাধারণ দুইটি টয়লেটের পাশাপাশি প্রতিবন্ধী শিশুদের জন্যও রয়েছে চকচকে আরেকটি টয়লেট।

ভবনের নিচতলার কক্ষটি ছেলেদের। আর দ্বিতীয় তলার কক্ষটি গড়ে তোলা হয়েছে মেয়েদের জন্য। প্রতিটি ওয়াশ ব্লকেই রয়েছে বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থাও। আধুনিক সুযোগ সুবিধা সম্মত অত্যাধুনিক এসব ওয়াশ ব্লক পেয়ে বেজায় খুশি বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আগে বিদ্যালয়ের পরিষ্কার ও মানসম্মত টয়লেট ও বিশুদ্ধ খাবার পানি ছিল না। এখন নতুন ওয়াশ ব্লক নির্মাণ হওয়ায় খুব সুবিধা হয়েছে শিক্ষার্থীদের জন।

পাঁচ বারইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সেলিনা ইসলাম বলেন, ‘বিদ্যালয়ে টয়লেটের ব্যবস্থা ভালো না থাকার কারণে আগে শিক্ষার্থীদের উপস্থিতি কম ছিল। টয়লেট করার জন্য ক্লাস বাদ দিয়ে বাড়ি যেত অনেকেই। বড় মেয়েরা অস্বাস্থ্যকর টয়লেট ব্যবহারে অনীহা প্রকাশ করত। অনেক সময় তারা বিদ্যালয়ে আসত না। এখন আর এ সমস্যা নেই। ছেলে মেয়েদের জন্য পৃথক টয়লেট থাকায় তারাও বেজায় আনন্দিত।’

মানিকগঞ্জ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের উপ-সহকারী প্রকৌশলী মো. কাবুল খান জানান, প্রথম পর্যায়ে মানিকগঞ্জের সাতটি উপজেলার মোট ২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন করে নির্মিত হয়েছে অত্যাধুনিক ওয়াশ ব্লক। যার প্রতিটির নির্মাণ ব্যয় ১৪ লক্ষ টাকা। পর্যায়ক্রমে জেলার সকল প্রাথমিক বিদ্যালয়ে একই রকম ওয়াশ ব্লক নির্মাণ করা হবে বলে জানান তিনি।



জুমবাংলানিউজ/এসএস




আপনি আরও যা পড়তে পারেন


সর্বশেষ সংবাদ