আন্তর্জাতিক

বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী পেল ফিনল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী পেল ফিনল্যান্ড। রবিবার সোস্যাল ডেমোক্রেট দল থেকে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন ৩৪ বছর বয়সী সানা মেরিন। এর আগে তিনি দেশটির পরিবহনমন্ত্রী ছিলেন।

সানা মেরিন শুধু ফিনল্যান্ডের নয় বিশ্বের সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী হয়ে ইতিহাস গড়লেন। ফিনল্যান্ড এর আগে এত কম বয়সী প্রধানমন্ত্রী পায়নি।

গত মঙ্গলবার এক আস্থা ভোটে হেরে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন অ্যান্তি রিনে। এর পর রবিবার দলীয় নেতৃত্বদের মধ্যে ভোটাভুটিতে নির্বাচিত হন সানা।


রবিবার রাতে সানা সাংবাদিকদের বলেন, পুনরায় আস্থা অর্জনে আমাদের একত্রে অনেক কাজ করতে হবে।

বয়স নিয়ে প্রশ্নের জবাবে সানা আরো বলেন, আমি আমার বয়স বা লিঙ্গ সম্পর্কে কখনো ভাবিনি, রাজনীতিতে যে কারণে এসেছি সেসব বিষয়গুলোর কথা ভাবি, যার জন্য আমরা ভোটারদের আস্থা জিতেছি।

ফিনল্যান্ডের সর্ববৃহৎ পত্রিকা ‘হেলসিংইন সানোমাত ও ইলটা সানোমাত ট্যাবলয়েড’-এর তথ্যানুযায়ী সানা মেরিন বিশ্বের সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী হয়ে দায়িত্ব গ্রহণ করছেন।

এছাড়া কমবয়সী প্রধানমন্ত্রীদের মধ্যে আছেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডেন (৩৯), ইউক্রেনের ওলেসি হংচারুক (৩৫) এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উন (৩৫)। সূত্র: গার্ডিয়ান, এনডিটিভি।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

বৈরুতে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ

Shamim Reza

সন্তানকে স্তন্যপান করাতে যাওয়ার সময় ইসরায়েলি সেনার গুলিতে নিহত মা

Saiful Islam

লেবাননের পাশে দাঁড়াল তুরস্ক

Saiful Islam

আতঙ্কে নিজেদের ড্রোন ধ্বংস করল ইসরাইল

Saiful Islam

বিশ্বের শীর্ষ চতুর্থ ধনী ব্যক্তি মুকেশ আম্বানি

Sabina Sami

যে কারণে দেশকে ফ্রান্সের হাতে তুলে দিতে চায় লেবাননের জনগণ

Sabina Sami