আন্তর্জাতিক ওপার বাংলা

বিয়ে করলেই ১০ গ্রাম সোনা

ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক : বিয়ে করলেই নতুন বউ পাবেন ১০ গ্রাম সোনা! এক্ষেত্রে শর্ত হলো, ওই বউকে অন্তত মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি বিয়েটি রেজিস্ট্রি হতে হবে। আর এই সোনা পাবেন কেবল আসামের নারীরাই।

নারীদের শিক্ষা বিস্তারের লক্ষ্যে সম্প্রতি ‘অরুন্ধতি স্বর্ণ প্রকল্প’নামে একটি নতুন কর্মসূচি হাতে নিয়েছে আসামের রাজ্য সরকার। আগামী বছরের ১ জানুয়ারি থেকে এই প্রকল্প চালু করার কথা জানিয়েছেন রাজ্যের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা।

বুধবার এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, এই প্রকল্প বাবদ প্রতি বছর ৮০০ কোটি টাকা খরচ হবে রাজ্য প্রশাসনের।


তিনি আরো বলেন, ‘আমরা প্রতিটি মেয়েকে তার বিয়ের সময় এক তোলা (১০ গ্রাম) সোনা দেব। বিয়েটি নিবন্ধভুক্ত হতে হবে। আমাদের লক্ষ্য সোনা দিয়ে ভোট পাওয়া নয়, বিয়েগুলি রেজিস্ট্রি করানো।’

ওই রাজ্যটিতে প্রতি বছর ৩ লাখ বিয়ে হয়। কিন্তু তার মধ্যে মাত্র ৫০,০০০ থেকে ৬০,০০০ বিয়ে নথিভুক্ত হয় বলে অর্থমন্ত্রী জানাচ্ছেন। তবে তিনি আশা প্রকাশ করেছেন, এই প্রকল্প চালু হলে ২-২.২৫ লক্ষ বিয়ে নিবন্ধভুক্ত হবে।

এই প্রকল্পের সুবিধা নিতে গেলে আরও কিছু শর্ত রয়েছে। যেমন- কনের পরিবারের বার্ষিক আয় ৫ লক্ষ টাকার কম হতে হবে। কেবল মাত্র প্রথম বিয়ের ক্ষেত্রেই এই সুবিধা পাওয়া যাবে। আর বিয়েটি স্পেশাল ম্যারেজ অ্যাক্ট, ১৯৫৪ অনুযায়ী হতে হবে। মেয়েটির বয়স হতে ন্যূনতম ১৮ আর ছেলের বয়স হতে হবে ২১।

তবে আসামের চা বাগানের শ্রমিক সম্প্রদায় ও আদিবাসীদের ক্ষেত্রে মাধ্যমিক পাশের শর্তটি লাঘব করা হয়েছে । ওই সব অঞ্চলে এখনও উচ্চশিক্ষার স্কুল স্থাপিত হয়নি বলে তাদের ছাড় দেওয়া হয়েছে।

তবে সরাসরি সোনা দেওয়া হবে না কাউকে। সরকার নববধূর ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৩০,০০০ টাকা জমা করবে। এরপর গয়না কিনে সেই বিল জমা করতে হবে। অন্য কোনও খাতে ওই অর্থ ব্যবহার করা যাবে না।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

ফেয়ার অ্যান্ড লাভলী এখন ‘গ্লো অ্যান্ড লাভলী’

Shamim Reza

মার্কিন এফ-১৬ যুদ্ধ বিমান বিধ্বস্ত, পাইলট নিহত

Shamim Reza

অক্সফোর্ডের করোনার ভ্যাকসিন নিয়ে নতুন শঙ্কা

Saiful Islam

কারফিউ ভেঙ্গে পার্টি করায় ছেলেকে পুলিশে দিলো মেয়র বাবা

Shamim Reza

মালয়েশিয়া প্রবাসীদের জন্য জরুরী ঘোষণা

Saiful Islam

আমি নিষ্পাপ : এমপি পাপুল

Shamim Reza