Views: 28

আন্তর্জাতিক

বৈরুত বন্দরে এখনও বিপজ্জনক রাসায়নিক রয়ে গেছে : বিশেষজ্ঞ

আন্তর্জাতিক ডেস্ক: লেবাননে গত সপ্তাহে ভয়ংকর বিস্ফোরণে ধ্বংস হয়ে যাওয়া বৈরুত বন্দরে এখনও কমপক্ষে ২০ ধরনের সম্ভাব্য বিপজ্জনক রাসায়নিকের কনটেইনার আছে বলে ফ্রান্সের দমকলকর্মী দলের এক সদস্য জানিয়েছেন। খবর ইউএনবি’র।

রাসায়নিক বিশেষজ্ঞ ও দমকলকর্মীরা এগুলো সুরক্ষিত রাখার জন্য কাজ করে যাচ্ছেন।

বন্দরটিতে কাজ করা ফ্রান্সের রাসায়নিক বিশেষজ্ঞ লেফট্যানেন্ট অ্যান্থনি বলেন, গত সপ্তাহের বিস্ফোরণে কয়েকটি কন্টেইনার ফুটো হয়ে গেছে।


তিনি বলেন, বন্দরে কর্মরত ফ্রান্স ও ইতালিয়ান রাসায়নিক বিশেষজ্ঞরা এ পর্যন্ত বিপদজনক রাসায়নিক আছে এমন ২০টিরও বেশি কনটেইনার শনাক্ত করেছেন।

সংবাদ সংস্থা এপিকে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, ‘আমরা বিপদজ্জনক রাসায়নিকের প্রতীকসহ কনেটেইনারগুলো এখানে শনাক্ত করছি। এগুলোর মধ্যে একটি কনটেইনার ফুটো হয়ে গেছে।’

বিশেষজ্ঞরা লেবাননের দমকলকর্মীদের সাথে মিলে সবগুলো পাত্রের নিরাপত্তা এবং সেগুলোতে থাকা উপাদান বিশ্লেষণ করছেন। সেখানকার সবকিছুই পরিষ্কার এবং সুরক্ষিত রাখা দরকার।

তবে এগুলোতে কোন ধরনের রাসায়নিক রয়েছে বা এর ঝুঁকির ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি লেবাননের বন্দরে থাকা কর্মকর্তারা।

প্রসঙ্গত, গত ৪ আগস্ট লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ এক বিস্ফোরণে শতাধিক নিহত ও চার হাজার মানুষ আহত হয়েছেন বলে বুধবার জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।


আরও পড়ুন

মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘে বাংলাদেশের ‘নালিশ’

azad

যুক্তরাষ্ট্রে বিমান বিধ্বস্ত, নিহত ৪

Shamim Reza

মার্কিন নিষেধাজ্ঞা দিলেও ইরানের সঙ্গে অস্ত্র বাণিজ্য চলবে : রাশিয়া

Shamim Reza

এক সপ্তাহে স্পেনে ৩১ হাজারের বেশি করোনায় আক্রান্ত

Shamim Reza

তালেবানদের হামলায় আফগান নিরাপত্তা বাহিনীর ১৪ সদস্য নিহত

azad

কঠিন সামরিক প্রশিক্ষণ নিচ্ছেন বেলজিয়ামের রাজকুমারী

rony