Views: 27

আন্তর্জাতিক

ব্রাজিল নিয়ে আর্জেন্টিনার প্রেসিডেন্টের বেফাঁস মন্তব্য, টুইটারে তোলপাড়

আন্তর্জাতিক ডেস্ক: স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ আর্জেন্টিনা সফরে রয়েছেন। তার সঙ্গে সৌজন্য সাক্ষাতে ব্রাজিল নিয়ে এক বেফাঁস মন্তব্য করে বসেছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ। আর তা নিয়ে তুমুল উত্তেজনা বিরাজ করছে ব্রাজিলের নাগরিকদের মধ্যে। টুইটারে তোলপাড় চলছে। খবর রয়টার্স’র।

খবরে বলা হয়েছে, বুধবার স্পেনের প্রধানমন্ত্রী সানচেজের সঙ্গে সাক্ষাৎ করেন ফার্নান্দেজ। বৈঠকে ইউরোপের সঙ্গে দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনার সম্পর্ক নিয়ে কথা বলেন তিনি। ওই সময় ব্রাজিল নিয়ে কথা উঠলে তিনি বলেন, ব্রাজিলিয়ানরা এসেছেন জঙ্গল থেকে।

ফার্নান্দেজের ওই মন্তব্যের পর ব্রাজিলসহ বিশ্বজুড়ে টুইটারে ঝড় উঠেছে। একই সঙ্গে বুধবার আঞ্চলিক পর্যায়ে জাতিগত বিতর্ক তুঙ্গে উঠেছে।

মূলত ব্রাজিল নয়, আর্জেন্টিনার বাসিন্দাদের পূর্বপুরুষরা ইউরোপীয়। এ কথাই বোঝাতে চাইছিলেন ফার্নান্দেজ।

স্পেনের প্রধানমন্ত্রীকে ফার্নান্দেজ বলেন, ভারতীয়রা মেক্সিকোয় এসে বসতি গাড়ে। আর আমরা আর্জেন্টাইনরা এসেছি জাহাজ থেকে। ওই সময় ইউরোপ থেকে জাহাজে করে এসব মানুষ আর্জেন্টিনায় এসেছেন। তবে ব্রাজিলিয়ানরা এসেছেন জঙ্গল থেকে।

আর্জেন্টিনার প্রেসিডেন্টের এমন মন্তব্য প্রচারমাধ্যমে আসার পর পরই তোলপাড় শুরু হয়।তার বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ তোলা হয়েছে।

এমন পরিস্থিতিতে ব্রাজিলিয়ানদের কাছে ক্ষমা চেয়ে টুইট করেছেন আলবার্তো ফার্নান্দেজ।

টুইটে তিনি লিখেছেন— আমার দেশে বহু বিচিত্র মানুষের বসবাস। এ জন্য আমি গর্বিত। আমি কাউকে আঘাত দিতে চাইনি। তবু কেউ যদি আঘাত পেয়ে থাকেন তা হলে আমাকে ক্ষমা করে দেবেন।

তবে তাতে মন ভরেনি প্রতিবেশী দেশটির। ব্রাজিলের মিডিয়া ও বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে আর্জেন্টাইন প্রেসিডেন্টের কড়া সমালোচনার ঝড় বইছে এখনও।

আরও পড়ুন

হানিমুনের রাতেই স্বামী স্ত্রীকে জানালেন তিনি পুরুষ নন

globalgeek

মহামারির মাঝেই বিশ্বে বাস্তুচ্যুত ৮ কোটি ২০ লাখ মানুষ

Saiful Islam

ব্ল্যাক ফাঙ্গাসে অন্ধ হচ্ছেন রোগীরা

Shamim Reza

মহামারির মধ্যেও উদ্বাস্তু রেকর্ড সংখ্যক মানুষ: ইউএনএইচসিআর

Shamim Reza

ইরান কীভাবে সম্পূর্ণ ভিন্ন রকম একটি ব্যবস্থায় দেশ চলে

Shamim Reza

মিয়ানমারে বিস্ফোরণে উড়ে গেল সেনা বহনকারী ট্রাক, নিহত ৬

Saiful Islam