Views: 113

আন্তর্জাতিক

ব্রিটেনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করলো চীন


ছবি সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক : চীনের জিনজিয়াংয়ে রাজ্যে সংখ্যালঘু উইঘুর মুসলমানদের নির্যাতন নিয়ে তথ্য ছড়ানোর জেরে ব্রিটেনের কিছু প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে বেইজিং। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।


আল-জাজিরার ওই প্রতিবেদনে বলা হয়, গতকাল শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় নিষেধাজ্ঞার ঘোষণাটি দিয়েছে। জানা গেছে, এতে করে নিষেধাজ্ঞায় পড়েছে ব্রিটেনের চারটি প্রতিষ্ঠান ও ৯ জন ব্যক্তি।

নিষেধাজ্ঞার আওতায়  পড়া ব্যক্তি ও তাদের পরিবারের সদস্যরা চীনে প্রবেশ করতে পারবেন না। এমনকি তাদের সঙ্গে কোনো ধরনের যোগাযোগ ও বাণিজ্য করতে পারবে না চীনের কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান।

এদিকে চীনে উইঘুর মুসলমানদের বন্দিশিবিরে আটকে রেখে নির্যাতনের অভিযোগ রয়েছে। যদিও সেই অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে চীন।

এমনকি চীনের বেশ কিছু প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে ব্রিটেন, যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা কয়েকটি দেশ। ওই সিদ্ধান্তের পর চীনের তরফ থেকে পাল্টা পদক্ষেপের ঘোষণা এলো।

সূত্র : আল-জাজিরা


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

সুয়েজ খাল: ১০০ কোটি ডলার ক্ষতিপূরণ না দিলে যেতে পারবে না সেই জাহাজ

Mohammad Al Amin

কারাগারে নাভালনিকে জোরপূর্বক খাওয়ানোর হুমকি

Shamim Reza

ফেলে দেয়া মাস্ক দিয়ে তৈরি হচ্ছে তোষক!

Saiful Islam

যুক্তরাষ্ট্রে ফের কৃষ্ণাঙ্গ হত্যা, কারফিউ জারি

Saiful Islam

সু চির বিরুদ্ধে নতুন অভিযোগ এনেছে সামরিক জান্তা

Mohammad Al Amin

সেই মিনিয়াপোলিসে আরেক কৃষ্ণাঙ্গ যুবককে গুলি করে হত্যা, ক্ষোভ

Shamim Reza