Views: 74

আন্তর্জাতিক

ব্রিটেনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করলো চীন


আন্তর্জাতিক ডেস্ক: চীনের পশ্চিমাঞ্চলীয় রাজ্য জিনজিয়াংয়ের পরিস্থিতি নিয়ে অসৎ উদ্দেশ্যে ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগ তুলে ব্রিটেনের কিছু প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে বেইজিং।

শুক্রবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে। নিষেধাজ্ঞার আওতায় পড়েছে ব্রিটেনের চারটি প্রতিষ্ঠান ও নয় জন ব্যক্তি।


আল জাজিরা জানিয়েছে, এসব ব্যক্তি ও তাদের পরিবারের সদস্যরা চীনা অঞ্চলে প্রবেশ করতে পারবেন না; আর তাদের সঙ্গে যোগাযোগ ও বাণিজ্য করতে পারবে না চীনের কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান।

ব্রিটেনসহ পশ্চিমা দেশগুলো দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছে জিনজিয়াংয়ে উইঘুর ও অন্য মুসলমানদের ওপর দমন-পীড়ন চালাচ্ছে চীন। তবে এ অভিযোগ অস্বীকার করে উগ্রবাদ মোকাবিলায় সেখানে ভোকেশনাল ট্রেনিং সেন্টার পরিচালনা করা হচ্ছে বলে দাবি করেছে বেইজিং।

এ দাবি উড়িয়ে দিয়ে ইতোমধ্যে বেশ কিছু চীনা প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে ব্রিটেন, যুক্তরাষ্ট্রসহ কয়েকটি পশ্চিমা দেশ।

শুক্রবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ‘জাতীয় সার্বভৌমত্ব, নিরাপত্তা এবং উন্নয়ন স্বার্থ রক্ষায় চীন কঠোরভাবে প্রতিশ্রুতিবদ্ধ এবং ব্রিটিশ পক্ষ যেন আর ভুল পথে পা না-বাড়ায় সে বিষয়ে সতর্ক করছে।’

ব্রিটেনকে হুঁশিয়ার করে দিয়ে তিনি আরও বলেন, ‘অন্যথায় যথাযথ প্রতিক্রিয়া দেখাতে বাধ্য হবে চীন।’


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

জাকারবার্গের নিরাপত্তায় বছরে খরচ ২ কোটি ৩০ লাখ ডলার

Mohammad Al Amin

পড়াশোনার খরচ চালাতে দেহ ব্যবসায় ঝুঁকছেন শিক্ষার্থীরা!

Saiful Islam

সুয়েজ খাল: ১০০ কোটি ডলার ক্ষতিপূরণ না দিলে যেতে পারবে না সেই জাহাজ

Mohammad Al Amin

কারাগারে নাভালনিকে জোরপূর্বক খাওয়ানোর হুমকি

Shamim Reza

ফেলে দেয়া মাস্ক দিয়ে তৈরি হচ্ছে তোষক!

Saiful Islam

যুক্তরাষ্ট্রে ফের কৃষ্ণাঙ্গ হত্যা, কারফিউ জারি

Saiful Islam