আন্তর্জাতিক

ভারতের সামরিক বাহিনীতে নিষিদ্ধ হলো ফেসবুকসহ ৮৯ অ্যাপ

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের সামরিক বাহিনীতে ফেসবুকসহ ৮৯টি অ্যাপ ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। ইতোমধ্যেই যারা এগুলো ব্যবহার করছেন তাদের এসব সোশ্যাল মিডিয়া থেকে নিজেদের অ্যাকাউন্টগুলো ডিলিট করে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম নিউজ ১৮।

নির্দেশনা অনুযায়ী, সামরিক বাহিনীর সদস্যদের কাছে থাকা স্মার্টফোনে ফেসবুকের মতো যেসব সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপ রয়েছে তা ডিলিট করে দিতে হবে। এর মধ্যে থাকছে টিনডার, কাউচ সার্ফিং এমনকি খবরের অ্যাপ ডেইলি হান্ট-ও।


নিষিদ্ধ ঘোষিত ৮৯ অ্যাপের তালিকায় অবশ্য ইউটিউব ও হোয়াটস অ্যাপ-এর নাম নেই। অর্থাৎ এগুলো ব্যবহার করা যাবে।

যেসব সোশ্যাল অ্যাকাউন্ট মুছে ফেলতে হবে কর্মীদের সেগুলোর মধ্যে রয়েছে ফেসবুক, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট, হাইক, ট্রু কলার, টিনডারের মতো জনপ্রিয় অ্যাপ।

একদিকে চীন অন্যদিকে পাকিস্তান। সীমান্তে দুই প্রতিবেশীর সঙ্গে উত্তেজনার মধ্যেই এমন পদক্ষেপ নিলো ভারতীয় বাহিনী।

নিউজ ১৮ জানিয়েছে, গোয়েন্দা সংস্থাগুলোর কাছ থেকে বিশেষ বার্তা পেয়েই আপাতত সামরিক বাহিনীতে সোশ্যাল মিডিয়ার রাশ টানতে চাইছে দিল্লি।

এর আগে লাদাখে চীনা বাহিনীর হাতে অন্তত ২০ ভারতীয় সেনা নিহতের পর ভারতে ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করা হয়। এর পক্ষে যুক্তি হিসেবে এসব অ্যাপের মাধ্যমে তথ্য চুরি ঠেকানো এবং জাতীয় সুরক্ষার কথা বলা হয়েছিল। সেনাসদস্যদের জন্য ৮৯ অ্যাপ নিষিদ্ধের ক্ষেত্রেও একই যুক্তি দেওয়া হয়েছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

ভিয়েনায় বঙ্গবন্ধু স্মৃতি ক্রিকেট টুর্নামেন্ট

azad

ইতালিতে বাড়ল বাংলাদেশি নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা

Sabina Sami

নাইজারে হত্যাকারীর খোঁজে অভিযান

azad

পানামায় আকস্মিক বন্যায় একই পরিবারের ১১ জনের প্রাণহানি

azad

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে সমন জারি

Sabina Sami

করোনার লোকাল ভ্যাকসিন উন্নয়নে তুরস্ক বিশ্বের তৃতীয়তম

Sabina Sami