Views: 22

আন্তর্জাতিক

ভারতে করোনায় মৃতদের চিতা নিয়ে চীনের ব্যঙ্গ, বিতর্ক

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে করোনা সংকটকালে যখন প্রতিদিন কয়েক হাজারের বেশি মানুষ মারা যাচ্ছে, জ্বলছে চিতা, তখন সেই ছবির সঙ্গে রকেট উৎক্ষেপণের ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে ব্যঙ্গ করার অভিযোগ উঠল চীনের বিরুদ্ধে। এর মাধ্যমে ভারতকে খাটো করারও অভিযোগ উঠেছে। চীনের এই ভূমিকা নিয়ে ইতিমধ্যে নিন্দার ঝড় উঠেছে ভারতজুড়ে।যদিও পরে সোশ্যাল মিডিয়া থেকে ওই পোস্টটিকে ডিলিট করে দেওয়া হয়।

চীনের কমিশন ফর পলিটিক্যাল অ্যান্ড লিগ্যাল অ্যাফেয়ার্স কমিশনের কেন্দ্রীয় কমিটি গত শনিবার তাদের উইবো নামে সোশ্যাল অ্যাকাউন্টে দু’টি ছবি পোস্ট করে, যা চীনা কমিউনিস্ট পার্টির একটি উইং। একটি ছবিতে দেখানো হয়, চীন রকেট উৎক্ষেপণ করছে। অন্যটিতে দেখা যায় ভারতে করোনা মহামারীকালে চিতা জ্বলছে।এই দুটি পাশাপাশি পোস্ট করে নিচে ক্যাপশন লেখা হয়েছে, “চীন ইগনাইটেড ভার্সাস ইন্ডিয়া ইগনাইটেড।”

চীনের এই সোশ্যাল মিডিয়ায় পোস্ট নিয়ে এখন সাধারণ মানুষের মধ্যে প্রশ্ন উঠতে শুরু করেছে। লন্ডনের এক সাংবাদিক মেংউ ডঙ জানান, ভারতে করোনা মহামারী নিয়ে এই ধরনের ছবি পোস্ট করে মজা করা কী খুব ভালো? এছাড়াও চীনা সংবাদমাধ্যম ডিজিটাল টাইমসের সূত্র ধরে জানা গেছে, চীনের পলিটিক্যাল অনলাইনে ও তিয়ানজিন মিউনিসিপ্যাল পিপিলস প্রোকিউরোটোরেটে ভারতের মহামারী দশা নিয়ে ব্যঙ্গ করা একাধিক চিত্র প্রকাশিত হয়।
চীনের ভারতকে নিয়ে এভাবে ব্যঙ্গ করার রীতি নতুন নয়। এর আগে যখন ডোকলাম নিয়ে ভারত ও চীনের দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি হয়, তখনও বর্ণবিদ্বেষী বক্তব্য রেখে একটি ভিডিও প্রকাশ করা হয়েছিল। ইংরেজিতে তিন মিনিটের ওই ভিডিওটিতে একজন শিখের ইংরেজি বলার ধরনকে নানা অঙ্গভঙ্গি করে দেখানো হয়।

তবে অতি সম্প্রতি চীনের সোশ্যাল মিডিয়ার ওই ছবি অবশ্য ডিলিট করে দেওয়া হয়েছে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কথোপকথনের পরই ওই পোস্টটি ডিলিট করে দেওয়া হয়। ওই কথোপকথনে চীন যে ভারতের মহামারী পরিস্থিতিতে ভারতের পাশে আছে, সেই বার্তাও দেওয়া হয়। সূত্র: হিন্দুস্তান টাইমস


আরও পড়ুন

মমতার মন্ত্রিসভার শপথ গ্রহণ আজ

Saiful Islam

আরব সাগরে বিপুল রুশ ও চীনা অস্ত্র জব্দ করল যুক্তরাষ্ট্র

Saiful Islam

চীনের নিয়ন্ত্রণহীন সেই রকেট পড়ার ভিডিও

Shamim Reza

কিশোরীর লাশ কাঁধে করে ৩৫ কি.মি পাড়ি দিলেন বাবা

Shamim Reza

করোনায় বিপর্যস্ত ভারতে দিশেহারা বাংলাদেশি রোগীরা

mdhmajor

মমতার মন্ত্রিপরিষদের ৪৩ সদস্যের নাম প্রকাশ

globalgeek