আন্তর্জাতিক স্লাইডার

ভারত-পাকিস্তানকে শান্ত থাকতে বলেছে আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্র জানিয়েছে, কাশ্মির ইস্যুতে তাদের পররাষ্ট্রনৈতিক অবস্থানে কোনও পরিবর্তন হয়নি। শুক্রবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র মর্গান অর্টেগাস এ তথ্য জানান। উদ্ভূত পরিস্থিতিতে ভারত-পাকিস্তান উভয় পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে ওয়াশিংটন।


সোমবার (৫ আগস্ট) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়। এদিকে জম্মু-কাশ্মিরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে একটি বিলও পাস করা হয়েছে। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয় অতিরিক্ত সেনা। পর্যটক ও তীর্থযাত্রীদের কাশ্মির ছাড়ার নির্দেশ দেওয়ার পর গ্রেফতার করা হয়েছে সেখানকার শতাধিক স্থানীয় নেতাকে। ইন্টারনেট-মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়েছে। বিরাজ করছে থমথমে পরিস্থিতি।

নীতিগতভাবে যুক্তরাষ্ট্র কাশ্মিরকে ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক বিষয় হিসেবে দেখে থাকে। পররাষ্ট্র দফতরের মুখপাত্র জানান, এই নীতিতে কোনও পরিবর্তন আসেনি। আর আসলেও এখানে সেই ঘোষণা দেওয়া হতো না। যুক্তরাষ্ট্র কাশ্মির নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে সংলাপের পক্ষে বলে জানান তিনি।

মর্গান অর্টেগাস বলেন, ‘আমরা সবাইকে সংযত থাকার আহ্বান জানাই। আমরা সেখানে শান্তি ও স্থিতিশীল পরিস্থিতি দেখতে চাই এবং কাশ্মিরসহ সংশ্লিষ্ট বিষয়ে ভারত-পাকিস্তানের সংলাপকে সমর্থন করি।’ এই বিষয়ে দুই দেশের সঙ্গে যুক্তরাষ্ট্র নিবিড়ভাবে কাজ করছে বলে জানান তিনি।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

পাওয়া গেল না অ্যাম্বুলেন্স, অটোতে করে করোনায় মৃতের দেহবহন

rony

শেষ ধাপে চীনা প্রতিষ্ঠান ক্যানসিনোর করোনা টিকা, পাওয়া গেল যে সুখবর

rony

সাগর পাড়ি দেওয়ার সময় ইতালি উপকূলে ৩৬২ বাংলাদেশি উদ্ধার

Sabina Sami

যুক্তরাষ্ট্রে যুদ্ধবিমানে প্রথম কৃষ্ণাঙ্গ নারী পাইলট

Sabina Sami

সেই বাংলাদেশি যুবকের ওয়ার্ক পারমিট বাতিল করল মালয়েশিয়া

Sabina Sami

প্রথমবারের মতো মাস্ক পরে জনসমাবেশে ট্রাম্প

Sabina Sami