Views: 198

আন্তর্জাতিক

ভুটানের জমিতে গোপনে গ্রাম তৈরি করলো চীন!


আন্তর্জাতিক ডেস্ক: ডোকলামের কাছে ভুটান সীমান্তের দুই কিলোমিটার ভিতরে চীন গ্রাম তৈরি করেছে বলে অভিযোগ উঠল। খবর ডয়চে ভেলে’র।

বছর তিনেক আগে ডোকলাম নিয়ে ভারত ও চীনের মধ্যে প্রবল উত্তেজনা দেখা দিয়েছিল। সেই উত্তেজনা স্থায়ী হয়েছিল দীর্ঘদিন। সেই ডোকলামের কাছে ভুটানের দুই কিলোমিটার ভিতরে চীন গোপনে গ্রাম তৈরি করেছে। চীনের সরকারি মিডিয়ার একজন প্রবীণ সাংবাদিক সেই গ্রামের ছবি টুইট করেছিলেন। পরে তিনি সেই টুইট ডিলিট করে দেন।


চীনের ওই সাংবাদিকের নাম শেন শিওয়েই। তিনি সিজিটিএন নিউজের সিনিয়ার প্রডিউসার। তিনি প্রথমে সেই ছবি টুইট করে বলেন, ডোকলাম এলাকায় তৈরি হয়েছে ওই গ্রাম। পরে তিনি গ্রাম কোথায় হয়েছে সেটাও দেখিয়ে দেন।

চীনের এই পদক্ষেপ ভারতের কাছে খুবই উদ্বেগের বিষয়। কারণ, ভুটানের সেনার সংখ্যা সীমীত। ভুটানের আঞ্চলিক অখণ্ডতা রক্ষার দায়িত্ব ভারতের। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রও জানাচ্ছে, যদি চীন সত্যিই ভুটানের জমিতে গ্রাম তৈরি করে, তা হলে তা খুবই উদ্বেগের বিষয়।

লাদাখের আগে ডোকলামই ছিল সাম্প্রতিক সময়ে ভারত চীনের মধ্যে সব চেয়ে বড় বিরোধের জায়গা। কিন্তু লাদাখের বিরোধের পর দুই দেশই সীমান্তে বিপুল পরিমাণ সেনা মোতায়েন করেছে। শীতে সেনার যাতে অসুবিধা না হয়, তার জন্য ভারত নতুন করে কাঠামো তৈরি করেছে। শীতের রশদও মজুত করা হয়েছে। শীতের জন্য দুই দেশ প্রস্তুত। তার মধ্যেই ডোকলামের কাছে গ্রাম তৈরি নিয়ে বিতর্ক সামনে এলো।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

অস্ট্রেলিয়ায় বাংলাদেশি চিকিৎসকের বিরুদ্ধে ধর্ষণ মামলা

Saiful Islam

ইয়েমেনে ৯ মাস বন্দি জীবন কাটাচ্ছেন বাংলাদেশি ৫ নাবিক

Saiful Islam

করোনায় আত্মহত্যা করছে জাপানিরা, এগিয়ে নারীরা

Saiful Islam

ওআইসির নতুন মহাসচিব হিসেইন ব্রাহিম তাহা

Shamim Reza

উত্তাল ফ্রান্স, বিভিন্ন শহরে বিক্ষোভ

Shamim Reza

হীরক ভাণ্ডারের সন্ধান, মাটি খুড়লেই উঠে আসছে হীরা

Shamim Reza