Views: 19

আন্তর্জাতিক

ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিল সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক: আগামী ১৮ মে সৌদি নাগরিকদের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে সৌদি আরব। রোববার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আরব নিউজ সূত্রে জানা গেছে, বিবৃতিতে বলা হয় আগামী ১৭ মে দিবাগত রাত ১টা থেকে সড়ক, নৌ এবং বিমানপথে সৌদি নাগরিকরা দেশের বাইরে ভ্রমণে যেতে পারবেন।

একই সঙ্গে সৌদি আরবের বাইরে থাকা দেশটির নাগরিকদের দেশে প্রবেশে কোনো বাধা নেই বলেও জানানো হয়েছে। পাশাপাশি করোনা-পরবর্তী সময়ে যেসব দেশে চলাচলের ওপর নিষেধাজ্ঞা ছিল তাও তুলে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।

গত ৩ ফেব্রুয়ারিতে করোনা মহামারি বিস্তার কমাতে এশিয়া, ইউরোপ ও আমেরিকা অঞ্চলের ২০টি নাগরিকদের ওপর প্রবেশ নিষেধাজ্ঞা আরোপ করে সৌদি আরব।

ওই সময় আরব নিউজ জানায়, বুধবার সৌদির স্থানীয় সময় রাত ৯টা থেকে কার্যকর হয় এ নিষেধাজ্ঞা। এর আগে মঙ্গলবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়। বলা হয়, সৌদির স্বাস্থ্য কর্তৃপক্ষের সুপারিশের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

নিষেধাজ্ঞার আওতায় ছিল- আর্জেন্টিনা, সংযুক্ত আরব আমিরাত, জার্মানি, মার্কিন যুক্তরাষ্ট্র, ইন্দোনেশিয়া, আয়ারল্যান্ড, ইতালি, পাকিস্তান, ব্রাজিল, পর্তুগাল, যুক্তরাজ্য, তুরস্ক, দক্ষিণ আফ্রিকা, সুইডেন, সুইজারল্যান্ড, ফ্রান্স, লেবানন, মিসর, ভারত এবং জাপান। এ ২০ দেশের জনগণ অস্থায়ী নিষেধাজ্ঞার আওতায় থাকবে।

Share:



আরও পড়ুন

ইসরায়েল-ফিলিস্তিনের যুদ্ধবিরতির পক্ষে বাইডেন

Shamim Reza

লিবিয়ায় নৌকাডুবি: ৩৩ বাংলাদেশি উদ্ধার, নিখোঁজ ৫০

Saiful Islam

ইসরাইলি হামলায় লণ্ডভণ্ড গাজাবাসীকে ৫০ কোটি ডলার দেবে মিসর

Shamim Reza

আম্ফানের চেয়েও শক্তিশালী ঘূর্ণিঝড় ‘যশ’ আসছে, সুন্দরবনে আঘাত হানতে পারে

Shamim Reza

ইসরায়েলকে হামলা বন্ধ করতে বলল পেন্টাগন

Shamim Reza

কয়েক ঘণ্টার ব্যবধানে যমজ দুই ভাইয়ের মৃত্যু

Saiful Islam