Views: 64

আন্তর্জাতিক

মন্দির ভাঙচুর রুখতে ব্যর্থ হওয়ায় পাকিস্তানের ১২ পুলিশ চাকরিচ্যুত


আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানে উত্তেজিত জনতার আক্রমণ থেকে মন্দির রক্ষা করতে ব্যর্থ হওয়ায় স্থানীয় পুলিশ প্রধানসহ ১২ জন পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার ‘কাপুরুষতা, দায়িত্বজ্ঞানহীনতা এবং অবহেলার’ অভিযোগ এনে ওই পুলিশ সদস্যদের চাকরিচ্যুত করা হয়।

এ ঘটনায় প্রাদেশিক সরকার আরও ৩৩ পুলিশ কর্মকর্তাকে এক বছরের জন্য বরখাস্ত করেছে। খাইবার পাখতুনখাওয়া পুলিশের প্রধান সানাউল্লাহ আব্বাসি বিষয়টি জানান। মন্দির রক্ষার চেষ্টা না করে কয়েকজন পুলিশ সদস্য সেখান থেকে পালিয়েছিল বলে জানান।


কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, গত ৩০ ডিসেম্বর স্থানীয় ধর্মীয় নেতাদের উসকানিতে সহস্রাধিক মানুষ খাইবার পাখতুনখাওয়া প্রদেশের কারাক জেলায় শত বছরের পুরোনো ওই হিন্দু মন্দিরে হামলা চালায়। আদালতের নির্দেশে মন্দির সম্প্রসারণের কাজ চলছিল। সেটির বিরুদ্ধে শান্তিপূর্ণ বিক্ষোভ করবেন বলে কর্তৃপক্ষকে জানিয়েছিলেন স্থানীয় মুসলিম নেতারা। কিন্তু বিক্ষোভের সময় তারা উসকানিমূলক বক্তব্য দেওয়া শুরু করেন।এর পরই উত্তেজিত নেতা-কর্মীরা মন্দিরে আগুন ধরিয়ে দেয় এবং কেউ কেউ হাতুড়ি দিয়ে দেয়াল ভেঙে দেয়। হামলার ভিডিও ফুটেজে এমনটাই দেখা গেছে।

হামলাকারীরা মন্দিরের ছাদে উঠে ভাঙচুর চালায়। মন্দিরটি গুঁড়িয়ে দেওয়ার চেষ্টা করলে পুলিশ হামলাকারীদের ছত্রভঙ্গ করে দেয়। তার আগেই মন্দিরের ব্যাপক ক্ষতিসাধন হয়ে যায়। ওই হামলার ঘটনায় জড়িত থাকার অভিযোগে পুলিশ স্থানীয় মুসলিম নেতা মোল্লা শরীফসহ প্রায় ৪৫ জনকে গ্রেপ্তার করেছে।

পেশোয়ার থেকে ১৬০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত কারাক জেলা। সেখানে ১৯ শতকের শুরুর দিকে মন্দিরটি স্থাপিত হয়েছিল। ১৯৯৭ সালেও উন্মত্ত জনতা এটিতে হামলা চালায়। এরপর ২০১৫ সালে এক আদেশে এটি পুনঃর্নিমাণের ঘোষণা দিয়ে রায় দেন সুপ্রিম কোর্ট। এখন আবারও সেটি পুনঃর্নিমাণ করা হবে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

তুরস্কে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে প্রাণ হারিয়েছেন ১১ সেনা

Sabina Sami

তিনটি শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল নিউ জিল্যান্ড, সুনামির ভয়ে ঘর ছাড়ার নির্দেশ

Sabina Sami

৮ জনকে বিনামূল্যে চাঁদে নেবেন এই কোটিপতি

Shamim Reza

সিরিয়ার সদস্য পদ ফিরিয়ে দিন : আরব লীগকে ইরাক

Shamim Reza

বাংলাদেশের সাথে সম্পর্কের ক্ষেত্রে ‘যোগাযোগকে’ প্রাধান্য দিচ্ছে ভারত: জয়শংকর

mdhmajor

নিউজিল্যান্ডে ৭.৩ মাত্রার ভূমিকম্প, সুনামির সতর্কতা

Saiful Islam