Views: 173

আন্তর্জাতিক

মাটির নিচে ইরানের বিশাল ‘ক্ষেপণাস্ত্র শহর’, নিশানায় ইসরায়েল


আন্তর্জাতিক ডেস্ক : সম্প্রতি ইরান সামনে এনেছে তার ভূগর্ভস্থ মিসাইল টানেলের ছবি। বলা হচ্ছে, এই মিসাইলগুলো ইসরায়েলকে নির্দিষ্টভাবে সঠিক লক্ষ্যে হামলা করতে সক্ষম। আর তাই ইসরায়েল ও আমেরিকার চোখ থেকে বাঁচাতে এই বিশাল ‘ক্ষেপণাস্ত্র শহর’ মাটির নীচে স্থাপন করা হয়েছে।

ফোর্বস ডটকমের একটি রিপোর্টে বলা হয়েছে, ইউটিউবের একটি ভিডিওতে ইরানের ভূগর্ভস্থ এই মিসাইল দেখানো হয়েছে। দাবি করা হয়েছে, এটি ব্যালিস্টিক মিসাইল চালাতেও সক্ষম। উল্লেখ্য, এক সপ্তাহ আগেই ইরান জানিয়েছিল তারা আবারও ভূগর্ভস্থ পারমাণবিক কেন্দ্রের কাজ শুরু করেছে।


রিপোর্ট অনুযায়ী, ইরান দীর্ঘদিন ধরে ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র সুবিধা ব্যবহার করেছে, তবে এরকম প্রথমবার হল যখন সরাসরি ভিডিওর মাধ্যমে একটি সম্পূর্ণ সিস্টেম দেখাচ্ছে ইরান। ভিডিওতে দেখানো হয়েছে, মিসাইলগুলোকে সোজাসুজিভাবে রাখা হয়েছে। যা সুড়ঙ্গ দিয়ে নীচের দিকে নেমে গেছে।
ফোর্বসের রিপোর্টে যে ভিডিওটি উদ্ধৃত করা হয়েছে তা আইএমএ মিডিয়া থেকে এসেছে বলে জানানো হয়েছে। যদিও আসল লঞ্চ প্রক্রিয়া দেখানো হয়নি। ভিডিওতে দেখা যাচ্ছে, টানেলের ছবিগুলোতে ইরানি নেতাদের ছবিও রয়েছে।

উল্লেখ্য, ইসরায়েলের বোমা হামলায় ইরানের পারমাণবিক কেন্দ্রগুলো ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছিল। যার পরে তারা মাটির অভ্যন্তরে এই পারমাণবিক স্টেশন তৈরির কথা বলেছিল। আর এবার সামনে এল ইরানের ভূগর্ভস্থ এই মিসাইল সেন্টার।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

এবার তিব্বত সীমান্তে অস্ত্র তৈরির কারখানা বানাচ্ছে চীন

Saiful Islam

কাতারের জন্য আকাশ খুলল বাহরাইন ও আমিরাত

Shamim Reza

কাতারের জন্য আকাশসীমা উন্মুক্ত করলো বাহরাইন ও আমিরাত

Saiful Islam

হৃদয় ভেঙে গেছে মেলানিয়া ট্রাম্পের!

Saiful Islam

ভারতে বিতর্কিত কৃষি আইন স্থগিত রাখার নির্দেশ

Saiful Islam

বালাকোটে মৃত্যুর কথা স্বীকার করলেন সাবেক পাক কূটনীতিক

Mohammad Al Amin