Views: 322

লাইফস্টাইল স্বাস্থ্য

মাথাব্যথা বাড়িয়ে দেয় যেসব খাবার

লাইফস্টাইল ডেস্ক: আমরা প্রত্যেকেই জানি মাথাব্যথা কতটা বিরক্তিকর এবং যন্ত্রণাদায়ক। কখনও কখনও কোনও কারণ ছাড়াই মাথাব্যথা অনুভব করতে পারেন, এছাড়া নির্দিষ্ট কিছু কাজ করার পরেও মাথব্যথা দেখা দিতে পারে।

ঘুমের অভাব, উচ্চ শব্দ এবং স্ট্রেস মাথাব্যথার কিছু সাধারণ কারণ। তবে আরও একটি সাধারণ বিষয় রয়েছে যা আমরা বেশিরভাগ সময়েই বুঝতে পারি না। আর তা হলো আমাদের খাবার।

কিছু খাবার মাথাব্যথার কারণ এবং সেসব থেকে দূরে থাকলে মাথাব্যথা থেকেও দূরে থাকা সম্ভব। টাইমস অব ইন্ডিয়া প্রকাশ করেছে এমনকিছু খাবারের তালিকা।

অ্যালকোহল

ওয়াইন এবং অন্যান্য অ্যালকোহলযুক্ত পানীয় তাজা রাখার জন্য সালফাইটস যুক্ত করা হয়, যা মাইগ্রেনের জন্য দায়ী। এমনকী পানীয়তে সালফাইট না থাকলেও অ্যালকোহলের ফলে সৃষ্ট ডিহাইড্রেশন তীব্র মাথাব্যথা ছড়াতে পারে।


সোডা এবং কোলা

কৃত্রিম সুইটেনার মাথাব্যথা, মাথা ঘোরা এবং স্মৃতিশক্তি হ্রাসের জন্য দায়ী। এক্ষেত্রে সবার মাথাব্যথা না-ও হতে পারে। তবে অনেকের ক্ষেত্রেই সোডা বা কোলা খাওয়ার পরে এই সমস্যা দেখা দেয়।

প্রসেসড মাংস

হট ডগ এবং বেকনের মতো প্রসেসড মাংস সবসময় সতেজ থাকে। এটি কেন হয়? কারণ খাবার প্রস্তুতকারীরা এগুলো সংরক্ষণের জন্য নাইট্রেট এবং নাইট্রাইট ব্যবহার করে। এই যৌগগুলি রক্তনালী বিচ্ছিন্ন করতে পারে এবং ফলস্বরূপ মাথাব্যথার কারণ হতে পারে। এই মাংসগুলোও প্রচুর পরিমাণে লবণযুক্ত, যা ডিহাইড্রেশন এবং মাথাব্যথার কারণ হতে পারে।

সয়া সস

সয়া সসে সোডিয়ামের পরিমাণ অত্যন্ত বেশি। যা ডিহাইড্রেশনের কারণ হতে পারে। হালকা ডিহাইড্রেশনও কিন্তু মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায়।

কলা

কলার পুষ্টিগুণ নিয়ে কারও সন্দেহ নেই। এটি উপকারী একটি ফল। স্বাস্থ্যকর খাবারের মধ্যে অন্যতম এই ফল। তবে এই কলাও কখনো কখনো মাথাব্যথার কারণ হতে পারে।

পনির

পুরোনো পনিরে টায়রামাইন থাকে যা রক্তনালীগুলিকে সীমাবদ্ধ করে এবং প্রসারিত করে তীব্র মাথাব্যথার দিকে পরিচালিত করে। তাই পনির বা চিজ পরিমাণমতো খান। বেশিদিন জমিয়ে রাখবেন না যেন।

গাম

ঘনঘন চুইংগাম চিবুনোর অভ্যাস থাকলে সেটি আপনার মাথাব্যথার কারণ হতে পারে। একটি গবেষণা অনুসারে, মাথা বা ঘাড়ে দীর্ঘায়িত পেশী সংকোচনের কারণে মাথাব্যথা বাড়তে পারে।

এখানে প্রকাশিত সব খাবারই যে আপনার মাথাব্যথার কারণ হতে পারে, তা কিন্তু নিয়। তাই কোন খাবার আপনার শরীরের জন্য ভালো, কোনটি অসুখ ডেকে আনতে পারে তা চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে জেনে নিন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

শিশুর জন্মের প্রথম বছরে এড়াবেন যেসব খাবার

Shamim Reza

সকালের নাস্তায় ওটমিল

Mohammad Al Amin

খুব সহজে বাড়িতেই বানিয়ে ফেলুন ভেলপুরি

Mohammad Al Amin

শরীরের ক্লান্তি দূর করবে ফলের জুস

Mohammad Al Amin

মনের অস্থিরতা কমাতে মেডিটেশন

Mohammad Al Amin

রূপচর্চায় গোলাপজলের ব্যবহার

Mohammad Al Amin