Views: 423

আন্তর্জাতিক

মানছে না পরাজয়, সামনের ৭৩ দিনই দাঙ্গা হাঙ্গামা বাধাবেন ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক: নিজের প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের কাছে শিগগিরই পরাজয় মেনে নেয়ার কোনো পরিকল্পনা নেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

বরং আটঘাট বেঁধে দীর্ঘ সময় নিয়েই আইনি লড়াইয়ে নামছেন তিনি। বিশ্লেষক ও পর্যবেক্ষকরা বলছেন, প্রেসিডেন্ট হিসেবে বাইডেনের শপথ গ্রহণের আগ পর্যন্ত সামনের ৭৩ দিনই এমন দাঙ্গা-হাঙ্গামা করে কাটাবেন ট্রাম্প।

বাইডেনের আনুষ্ঠানিক জয় ঘোষনার পর ডোনাল্ড ট্রাম্পই হবেন ২৮ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট, যাকে দ্বিতীয় মেয়াদের নির্বাচনে হেরে হোয়াইট হাউস ছাড়তে হবে।

তবে বিশ্লেষকরা বলছেন, এত সহজে রাজনীতির মঞ্চ ছাড়বেন না ট্রাম্প । এ ছাড়া গত চার বছরে স্বরাষ্ট্র কিংবা পররাষ্ট্রনীতিতে এমন অনেক সিদ্ধান্ত তিনি নিয়েছেন, যেগুলোর কারণে ভবিষ্যতেও নানা আলোচনায় তার নাম উঠে আসবে।


আগামী ২০ জানুয়ারি হোয়াইট হাউস ছাড়তে হবে ট্রাম্পকে। সেই হিসাবে আরও অন্তত ৭৫ দিন প্রেসিডেন্টের দায়িত্বে থাকবেন ট্রাম্প। এ সময়ের মধ্যে তিনি চাইলে অনেকের ওপর ‘প্রতিশোধও’ নিতে পারবেন।

এত বিতর্কের পরও যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক মানুষের সমর্থন আদায় করতে সক্ষম হয়েছেন তিনি। ভবিষ্যৎ রাজনীতিতে প্রভাব ফেলতে এ সমর্থন ট্রাম্পের জন্য একটা বড় শক্তি হিসেবে কাজ করবে।

অ্যারিজোনার সাবেক রিপাবলিকান সিনেটর জেফ ফ্লেইক বলেন, ‘নির্বাচন থেকে এটা পরিষ্কার, ট্রাম্পের প্রতি বিপুলসংখ্যক মানুষের সমর্থন রয়েছে। সুতরাং শিগগিরই তিনি রাজনীতির মঞ্চ ছাড়বেন বলে আমার কাছে মনে হয় না।’

দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রের অর্থনীতি পুনরুদ্ধারের প্রতিশ্রুতি দিয়েছিলেন ট্রাম্প। রিপাবলিকান পার্টিকে নিজের মতো করে ঢেলে সাজানোর পরিকল্পনাও ছিল তার।

নির্বাচনে হারার পর ট্রাম্প চাইবেন, বাইডেন যাতে তার অনেক সিদ্ধান্ত বাতিল করতে না পারেন। এ জন্য বাইডেনের ওপর চাপ প্রয়োগ করতে রিপাবলিকান সিনেটরদের ব্যবহার করতে চাইবেন ট্রাম্প।

রিপাবলিকান পার্টির নতুন নেতৃত্ব এখনও গড়ে ওঠেনি। বিশ্লেষকদের ধারণা, যতদিন নেতৃত্ব গড়ে না উঠবে, ততদিন ট্রাম্পকে দলের অঘোষিত নেতা হিসেবে দেখা যাবে।

সে ক্ষেত্রে ভবিষ্যতে নেতা হতে আগ্রহীরা ট্রাম্পের আশীর্বাদ পেতে স্বাভাবিকভাবেই তার কাছে ধরনা দেবেন। ২০১৬ সালে ট্রাম্পের নির্বাচনী প্রচার দলের ব্যবস্থাপক ছিলেন ব্র্যাড পারসকেল। তিনি বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্পের সংগ্রহে এত বেশি তথ্য-উপাত্ত (ডাটা) রয়েছে, যা আর কোনো রাজনীতিকের সংগ্রহে নেই।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

শিকাগোতে হামলা, বন্দুকধারীসহ নিহত ৪

azad

ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধ করার অধিকার কেড়ে নেয়া উচিত : পম্পেও

azad

গাড়িশূন্য নগরী গড়ছে সৌদি আরব

azad

এবার ঘরে-বাইরে চাপের মুখে ট্রাম্প

azad

প্রেমের ফাঁদে তরুণীকে ‘অপহরণ’, দম্পতি সেজে ধরল পুলিশ

rony

প্রবাসী বাংলাদেশিদের জন্য উদ্যোক্তা সংক্রান্ত অনলাইন প্রশিক্ষণ কোর্স

mdhmajor