Views: 144

আন্তর্জাতিক

মার্কিন সুপ্রিমকোর্টের বিচারকের মৃত্যু

বিচারক রুথ বার্ডার গিন্সবার্গ- এপি

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের নারী আন্দোলনের অন্যতম পথিকৃত এবং প্রগতিশীলতার আইকন হিসেবে বিবেচিত সুপ্রিমকোর্টের বিচারক রুথ বার্ডার গিন্সবার্গ মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮৭ বছর। তিনি অগ্নাশয়ের ক্যান্সারে ভুগছিলেন। খবর বাসসের।

গতকাল শুক্রবার কোর্টের এক ঘোষণায় বলা হয়, ওয়াশিংটন ডিসির বাড়িতে তিনি মারা গেছেন। এ সময়ে পরিবারের সদস্যরা তাকে ঘিরে ছিল।


গিন্সবার্গ নিউইয়র্কের ব্রুকলিনে ১৯৩৩ সালে জন্ম নেন। তিনি ২৭ বছর দেশটির সর্বোচ্চ আদালতে বিচারপতির দায়িত্ব পালন করেন। গিন্সবার্গ যুক্তরাষ্ট্রে উদারপন্থী নারীবাদীদের অন্যতম আদর্শ ছিলেন।

তার মৃত্যুতে যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতি জন রবার্টস এক বিবৃতিতে বলেছেন, ‘জাতি ঐতিহাসিক মর্যাদার এক বিচারপতিকে হারালো। ভবিষ্যত প্রজন্ম রুথ বার্ডারকে তেমন করেই মনে রাখবে যেমনটি আমরা তাকে জানতাম।’

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আর অল্পদিন বাকী। নির্বাচনকে সামনে রেখে তার স্থলাভিষিক্ত কে হবেন তা নিয়ে শুরু হয়েছে জল্পনা কল্পনা। ধারণা করা হচ্ছে রিপালিকান নিয়ন্ত্রণাধীন সিনেট আদালতে রক্ষণশীলদের সংখ্যাগরিষ্ঠাতা নিশ্চিত করতে দ্রুত গতিতে নতুন কাউকে নিয়োগের চেষ্টা করবে। (বাসস)


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

‘ট্রাম্পকেই ভোট দিয়েছি’, বললেন ট্রাম্প

Sabina Sami

আফগানিস্তানের রাজধানী কাবুলে আত্মঘাতী বোমা হামলা, নিহত ১৮

mdhmajor

একই দিনে তিন ব্যাটেলগ্রাউন্ডে চলছে ট্রাম্পের প্রচারণা

Sabina Sami

বিশ্বে করোনায় আরও সাড়ে ৫ হাজারের বেশি মৃত্যু, শনাক্ত সাড়ে ৪ লাখ

Sabina Sami

ক্যামেরুনে বিদ্যালয়ে ঢুকে ৬ শিশুকে গুলি করে হত্যা

Sabina Sami

মধ্যপ্রাচ্য জুড়ে ফরাসি পণ্য বয়কটের ডাক

Saiful Islam