Views: 267

আন্তর্জাতিক প্রবাসী খবর

মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট সেবা নিশ্চিতে পাইলট প্রজেক্ট


আন্তর্জাতিক ডেস্ক : মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট সেবা নিশ্চিতে উদ্বোধন করা হলো পাইলট প্রজেক্টের। বৃহস্পতিবার মালয়েশিয়া সময় বেলা ১১টায় মালয়েশিয়ার বাংলাদেশ দূতাবাসের হলরুমে ফিতা কেটে উদ্বোধন করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারওয়ার।

অনুষ্ঠানটি বাংলাদেশ দূতাবাসের ফেসবুক পেইজের মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হয়।

এর আগে ১০ মার্চ এক ভার্চুয়াল সভায় প্রবাসী বাংলাদেশিদের সেবাপ্রদানের লক্ষ্যে হাইকমিশন ভার্চুয়াল সভার মাধ্যমে ‘বাংলা টাইগার ডিজিটাল’ এর ব্যানারে ডিজিটাল প্ল্যাটফর্ম উদ্বোধন করেন। এ প্ল্যাটফর্মটি ব্যবহার করে সহজেই পাসপোর্ট আবেদনসহ বিভিন্ন ধরনের সেবা অনায়াসে গ্রহণ করতে পারবে বলেও জানানো হয়।

দূতালয়প্রধান ও রাজনৈতিক সচিব রুহুল আমীনের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত দেশ ও জাতির শান্তি সমৃদ্ধির কল্যাণে মোনাজাত করা হয়।


উদ্বোধনী অনুষ্ঠানে হাইকমিশনার মো. গোলাম সারওয়ার প্রবাসীদের উদ্দেশে বলেন, চলমান বিধিনিষেধের মধ্যেই পাসপোর্ট কার্যক্রম সময়োপযোগী করতে অ্যানালগ থেকে অনলাইনের মাধ্যমে ডিজিটালাইজেশন করা হয়েছে। করোনাভাইরাসের সংক্রমণ রোধে সেই দেশের সরকার আরোপিত বিধিনিষেধের কারণে প্রবাসীদের হয়রানি ও যাতায়াতের ঝামেলা এড়াতে এমন উদ্যোগ গ্রহণ করেছে হাইকমিশন।
পাইলট প্রজেক্টে প্রথম ধাপে মালয়েশিয়ার জহুর বারু, পিনাং ইপো, মুয়ার, কুচিং ও তেরেঙ্গানুতে, এরপর ধাপে ধাপে সবাহ ও সারাওয়াকসহ বিভিন্ন প্রদেশে এই সেবা কার্যক্রম চালু করা হবে এবং মালয়েশিয়ার বিভিন্ন প্রাদেশিক অঞ্চলে অবস্থিত পোস্ট অফিসগুলোতে প্রবাসীরা পাসপোর্ট নবায়ন করাসহ যে কোনো তথ্য সংগ্রহ করতে পারবেন বলে জানান হাইকমিশনার।

এ সময় আরও বক্তব্য রাখেন- ডেপুটি হাইকমিশনার খোরশেদ এ খাস্তগির, পাসপোর্ট ও ভিসা শাখার প্রধান কাউন্সিলর মো. মশিউর রহমান তালুকদার।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- দূতাবাসের প্রতিরক্ষা উপদেষ্টা কমডোর মোস্তাক আহমেদ, শ্রম কাউন্সিলর মো. জহিরুল ইসলাম ও শ্রম কাউন্সিলর (২) মো. হেদায়েতুল ইসলাম মণ্ডল, কূটনৈতিক শাখার কাউন্সিলর (রাজনৈতিক) তাহমিনা ইয়াছমিন, কাউন্সিলর কন্স্যুলার মো. মাসুদ হোসেইন, কাউন্সিলর (বাণিজ্য) মো. রাজিবুল আহসান, শ্রম শাখার প্রথম সচিব ফরিদ আহমদসহ দূতাবাসের কর্মকর্তারা।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

জাকারবার্গের নিরাপত্তায় বছরে খরচ ২ কোটি ৩০ লাখ ডলার

Mohammad Al Amin

পড়াশোনার খরচ চালাতে দেহ ব্যবসায় ঝুঁকছেন শিক্ষার্থীরা!

Saiful Islam

সুয়েজ খাল: ১০০ কোটি ডলার ক্ষতিপূরণ না দিলে যেতে পারবে না সেই জাহাজ

Mohammad Al Amin

কারাগারে নাভালনিকে জোরপূর্বক খাওয়ানোর হুমকি

Shamim Reza

ফেলে দেয়া মাস্ক দিয়ে তৈরি হচ্ছে তোষক!

Saiful Islam

যুক্তরাষ্ট্রে ফের কৃষ্ণাঙ্গ হত্যা, কারফিউ জারি

Saiful Islam