লাইফস্টাইল স্বাস্থ্য

মৃত্যুঝুঁকিতে ২ কোটি বাংলাদেশি, বাঁচতে হলে জানতে হবে

স্বাস্থ্য ডেস্ক : বিশ্বের প্রায় ৩০ কোটি মানুষ মৃত্যুঝুঁকিতে রয়েছে, বাংলাদেশে ২ কোটি। অকারণে এবং অতিরিক্ত ডোজে অ্যান্টিবায়োটিক ব্যবহারের ফলাফল স্বরুপ ২০৫০ সাল নাগাদ এ ঝুঁকি আরও বাড়বে।

সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত একটি সেমিনারে স্বাস্থ্য বিশেষজ্ঞরা এই আশঙ্কা ব্যক্ত করেন। ওয়ান হেলথ বাংলাদেশ- আইসিডিডিআরবি পশুসম্পদ বিভাগ, স্বাস্থ্য অধিদফতর ও আরো কতিপয় সংস্থার সহযোগিতায় সেমিনারটি আইসিডিডিআরবিতে অনুষ্ঠিত হয়।


চিকিৎসকরা বলছেন, জীবন রক্ষাকারী অ্যান্টিবায়োটিক অতিরিক্ত মাত্রায় মানুষ ও প্রাণী স্বাস্থ্য রক্ষায় এবং প্রাণিখাদ্য ও খামারের উৎপাদন বাড়াতে ব্যবহৃত হয়। তারা বলেন, বাংলাদেশ বিশ্বের সবচেয়ে বেশি ঘনবসতিপূর্ণ দেশ। এখানে জনসংখ্যা বৃদ্ধির পাশাপাশি বাড়ছে গবাদিপশু ও কৃষিপণ্যের উৎপাদন, যা জুনোটিক প্যাথোজেন্স সৃষ্টির প্রধান ক্ষেত্র। এর ফলে এখানে সংক্রামক ব্যাধির সৃষ্টি হচ্ছে, যা থেকে মানব স্বাস্থ্য রক্ষায় অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স পাওয়ারের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

সেমিনারে স্থানীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বলেন, এই চ্যালেঞ্জ মোকাবেলায় বিশ্ব সম্প্রদায়ের পাশাপাশি বিশেষ করে বাংলাদেশের মতো তৃতীয় বিশ্বের দেশগুলোর সরকারগুলোকে আইন প্রণয়ন ও তা কঠোরভাবে প্রয়োগ করে অ্যান্টিবায়োটিকের অপ্রয়োজনীয় ব্যবহার রোধ করতে হবে। রেজিস্টার্ড চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি ও ব্যবহার সীমিত করে আনতে হবে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

গ্যাসের সমস্যা থেকে চিরতরে মুক্তি পেতে ১০টি ঘরোয়া ওষুধ

globalgeek

ডায়েট ছাড়াই যেভাবে ৪৩ কেজি ওজন কমিয়েছেন রেণুকা

globalgeek

লজ্জাবতী গাছের ঔষধি গুণাবলী জেনে অবাক হবেন!

globalgeek

যৌন আকাঙ্ক্ষা কেমন, বলে দেয় শোয়ার ধরন

Shamim Reza

মাস্ক পরছেন কিন্তু স্বাস্থ্যবিধি মানছেন তো

mdhmajor

ঈদের পর অতিরিক্ত ওজন ঝরাতে যা করবেন

Shamim Reza