Views: 91

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রকে ভয় দেখাতেই ক্ষেপণাস্ত্র প্রদর্শন করেছে উত্তর কোরিয়া


আন্তর্জাতিক ডেস্ক : পিয়ংইয়ংয়ে সামরিক কুচকাওয়াজে বৃহস্পতিবার দৈত্যকার এক ক্ষেপণাস্ত্র প্রদর্শন করেছেন উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উন। দৈত্যাকার ‘সাবমেরিন লঞ্চড ব্যালিস্টিক মিসাইল’ বা ডুবোজাহাজ থেকে উৎক্ষেপণ করার মতো ক্ষেপণাস্ত্র এটি। আণবিক অস্ত্রবহনে সক্ষম বলেও দাবি করা। মূলত আমেরিকাকে ভয় দেখিয়ে কূটনৈতিক মঞ্চে সুবিধা আদায় করতেই এই শক্তিপ্রদর্শন বলে দাবি করছেন বিশ্লেষকরা।

বিশ্বজুড়ে করোনা মহামারীর দাপটের মধ্যেই কিম ইল সুং স্কোয়ারে কুচকাওয়াজে অংশগ্রহণ করেন হাজার হাজার সৈনিক। মঞ্চে দাঁড়িয়ে কুচকাওয়াজ দেখেন দেশের একনায়ক কিম জং। সেখানেই বিশাল সামরিক ট্রাকে করে মিসাইলগুলো প্রদর্শন করা হয়। অস্ত্র বিশেষজ্ঞদের মতে, ওই অত্যাধুনিক মিসাইলগুলোর নাম ‘Pukguksong-5’। সাবমেরিনে বয়ে নিয়ে যাওয়ার মতো অত বড় ক্ষেপণাস্ত্র সত্যিই অবাক করার মতো।


এর আগে ২০১৭ সালে আন্তর্মহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া। সেই ক্ষেপণাস্ত্র আমেরিকার যে কোনও স্থানে আঘাত হানতে পারে।
এদিন কিম জং উন সমবেত জনতাকে বলেন, আমরা আত্মরক্ষার জন্য নিজেদের সেনাবাহিনীকে আরও শক্তিশালী করে তুলব। গত বছর কিম বলেছিলেন, তারা একটি নতুন অস্ত্র বানিয়েছেন। সেই অস্ত্র তারা সকলকে দেখাবেন। যে দানবাকৃতি মিসাইল প্রদর্শন করা হয়েছে, কিম তার কথাই বলেছিলেন বলে পর্যবেক্ষকদের ধারণা।

আণবিক ক্ষেপণাস্ত্রকে কূটনীতির হাতিয়ার হিসেবে বহুদিন ধরেই ব্যবহার করে আসছেন কিম। উত্তর কোরিয়া যাতে আর পরমাণু অস্ত্র না বানায়, সেজন্য তাদের অনুরোধ করেছিল আমেরিকা। গত বছর হ্যানয়ে দুই দেশের শীর্ষ বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছিল। সেই বৈঠক ব্যর্থ হয়।

আমেরিকা তার পরেও কূটনৈতিক পথে উত্তর কোরিয়ার সঙ্গে যোগাযোগ রাখে। এবার নতুন মিসাইল প্রদর্শন করে আমেরিকার সঙ্গে আলোচনার মঞ্চে নিজের অবস্থান মজবুত করার চেষ্টা করছেন কৌশলী কিম বলেই ধারণা।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

পশ্চিমবঙ্গে ভোট আট দফায়, ক্ষুব্ধ মমতা

Shamim Reza

মুকেশ আম্বানির বাড়ির সামনে বিস্ফোরক ভর্তি গাড়ি, চিঠি দিয়ে হুমকি

Shamim Reza

সৌদিতে লিফট ছিঁড়ে বাংলাদেশির মৃত্যু

Saiful Islam

বিট কয়েনের বড় পতন

Shamim Reza

পশ্চিমবঙ্গে ভোট আট দফায়, ক্ষুব্ধ মমতা

Saiful Islam

৩৫ কেজি পশম ফেলে ‘দৈত্য’ থেকে ভেড়া

Mohammad Al Amin