আন্তর্জাতিক

যেসব দেশে ছড়িয়ে পড়েছে চীনের রহস্যময় সেই ভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক : মাসখানেক আগে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম শনাক্ত হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস সীমানা পেরিয়ে ছড়িয়ে পড়েছে বিশ্বের বিভিন্ন দেশে। এখন পর্যন্ত এ ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৫৬ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া আরও প্রায় ২ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে।

ইতিমধ্যে ১৩ দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

ঝুঁকির বাইরের নেই বাংলাদেশও। কারণ বাংলাদেশের সঙ্গে চীনের সরাসরি যোগাযোগ রয়েছে। প্রতিদিন অসংখ্য মানুষ বাংলাদেশ থেকে চীনে আসা-যাওয়া করছে। এছাড়া অন্য যেসব দেশে ভাইরাসটি সংক্রমিত হয়েছে, সেই দেশগুলোর সঙ্গেও বাংলাদেশের সরাসরি যোগাযোগ রয়েছে।

নেপালে ভাইরাসটি ছড়িয়ে পড়ার পর পার্শ্ববর্তী ভারতের পশ্চিমবঙ্গেও বিশেষ সতর্কতা জারি করেছে প্রদেশের স্বাস্থ্য কর্তৃপক্ষ। অর্থাৎ ক্রমশই এই ভাইরাস বাংলাদেশের দিকে ধেয়ে আসছে।

যেসব দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস-

চীন : দেশটির প্রেসিডেন্ট শি চিনপিং এ পরিস্থিতিকে এরই মধ্যে ‘ভয়াবহ’ বলে সতর্ক করে দিয়েছেন। সবাইকে ঐক্যবদ্ধ থেকে এ মহাবিপর্যয় মোকাবিলা করার আহ্বান জানিয়েছেন তিনি। মৃত ৫৬ জনের সবাই চীনের নাগরিক। ইতিমধ্যে দেশটির উবেই প্রদেশে অবরুদ্ধ হয়ে পড়েছে পাঁচ কোটি ৬০ লাখ মানুষ।

কানাডা : শনিবার কানাডার রাজধানী টরোন্টোর এক হাসপাতাল থেকে দেশটিতে করোনাভাইরাসে একজন আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করা হয়। কর্মকর্তারা জানান, আক্রান্ত ব্যক্তির বয়স পঞ্চাশ বছরের বেশি। সম্প্রতি তিনি উহান ভ্রমণ করে ২৩ জানুয়ারি টরোন্টো পৌঁছান।

ফ্রান্স : প্রথম ইউরোপীয় দেশ হিসেবে ফ্রান্সে তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে। তাদের মধ্যে ৪৮ বছর বয়সী এক ব্যক্তি রয়েছেন, যিনি সম্প্রতি উহান ভ্রমণ করেছেন। অন্য দুই ব্যক্তিও সম্প্রতি চীন ভ্রমণ করেছেন।

জাপান : নতুন করোনাভাইরাসে এ পর্যন্ত জাপানে তিনজন আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। এর মধ্যে তিনজনই সম্প্রতি উহান ভ্রমণ করেছেন।

অস্ট্রেলিয়া : শনিবার অস্ট্রেলিয়ায় প্রথমবারের মতো একজন ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। আক্রান্ত ব্যক্তি সম্প্রতি উহান ভ্রমণ করেছেন। পরে রোববার সিডনিতে আরও তিনজনের মধ্যে ভাইরাসে সংক্রমিত হওয়ার লক্ষণ দেখা গেছে বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

মালয়েশিয়া : মালয়েশিয়ায় তিনজন এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তিনজনই সম্প্রতি উহান ভ্রমণ করেছেন।

নেপাল : নেপালে ৩২ বছর বয়সী এক ব্যক্তি এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন, যিনি উহান থেকে দেশটিতে গিয়েছিলেন। সুস্থ হওয়ার পর তাকে হাসপাতাল ছাড়ার অনুমতি দেওয়া হয়েছে।

সিঙ্গাপুর : সিঙ্গাপুরে অন্তত তিনজন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। তাদের মধ্যে রয়েছেন ৬৬ বছর বয়সী এক বৃদ্ধ ও তার ছেলে (৩৭) এবং ৫২ বছর বয়সী এক নারী। তারা সবাই সম্প্রতি উহান ভ্রমণ করেছেন।

দক্ষিণ কোরিয়া : দক্ষিণ কোরিয়ায় দুজন এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। দুজনই উহান ভ্রমণ করে দেশটিতে গিয়েছিলেন। চিকিৎসা দেওয়ার পর দুজনই কিছুটা স্থিতিশীল রয়েছেন।

তাইওয়ান : তাইওয়ানে এ পর্যন্ত তিনজন নতুন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ ঘটনার পর উহান ভ্রমণে বিধিনিষেধ আরোপ করে দেশটি।

থাইল্যান্ড : থাইল্যান্ডে পাঁচজন এ ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে। তাদের মধ্যে চারজন চীনা নাগরিক যারা উহান থেকে এসেছেন এবং অপর একজন সম্প্রতি উহান ভ্রমণ করেছেন।

যুক্তরাষ্ট্র : যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত দুজন আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছেন স্বাস্থ্য কর্মকর্তারা। চিকিৎসা দেওয়ার পর তাদের অবস্থা স্থিতিশীল রয়েছে।

ভিয়েতনাম : ভিয়েতনামে এক ব্যক্তি ও তার ছেলে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ওই ব্যক্তি সম্প্রতি উহান ভ্রমণ করেছেন। তার সংস্পর্শে এসেই তার ছেলেও ভাইরাসে সংক্রমিত হয়েছেন।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP




জুমবাংলানিউজ/এসআর


আপনি আরও যা পড়তে পারেন


rocket

সর্বশেষ সংবাদ