আন্তর্জাতিক

যেসব দেশে রবিবার ঈদুল ফিতর


আন্তর্জাতিক ডেস্ক : শুক্রবার (২২ মে) শাওয়ালের চাঁদ দেখা না যাওয়ায় তুরস্ক, ইন্দোনেশিয়া ও অস্ট্রেলিয়ায় রমজান মাস ৩০ দিন পূর্ণ হবে শনিবার (২৩ মে)। সে হিসাবে আগামী রবিবার (২৪ মে) পবিত্র ঈদুল ফিতর উদযাপন হবে দেশ তিনটিতে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মতামতের ভিত্তিতে ওই তিন দেশের সরকার এ সিদ্ধান্ত জানিয়েছে। এখনো সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অন্য আরব ও মুসলিম দেশগুলোর সিদ্ধান্ত জানা যায়নি।


তুরস্কের পক্ষ থেকে বলা হয়েছে, দেশটির আকাশে শাওয়ালের চাঁদ দেখা না যাওয়ায় আগামী রোববার উদযাপন হবে পবিত্র ঈদুল ফিতর।

ইন্দোনেশিয়ার জ্যোতির্বিজ্ঞান কেন্দ্র জানিয়েছে, সেখানেও রোববার উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর।

আর অস্ট্রেলিয়ান জাতীয় ইমাম পরিষদ বলেছে, শনিবার হবে রমজানের শেষ দিন। আর রবিবার শাওয়ালের প্রথম দিনে উদযাপিত হবে ঈদুল ফিতর।

করোনাভাইরাসের প্রকোপের কারণে গোটা বিশ্বের মতো মুসলিম দেশগুলোতেও সামাজিক দূরত্ব বজায় ও স্বাস্থ্যবিধি মেনে চলা হচ্ছে। সে কারণে অনেক দেশেই স্বাভাবিকভাবে রমজানের তারাবিহ নামাজ পড়া যায়নি। এর মধ্যে সংযুক্ত আরব আমিরাতসহ কিছু দেশ এবার ঈদের জামাত হবে না বলেও জানিয়ে দিয়েছে। কিছু দেশ একেবারেই সীমিত উপস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রেখে ঈদের নামাজ আদায়ের নির্দেশনা দিয়েছে।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

মুখ বন্ধ রাখুন: ট্রাম্পকে পুলিশ প্রধান

Saiful Islam

ভারতে একদিনে করোনায় আক্রান্ত ৮ হাজার ১৭১

azad

আসামে ভূমিধসে প্রাণ গেল ২০ জনের

Shamim Reza

সপরিবার করোনা আক্রান্ত আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল

rony

অন্তর্বাসের ভাঁজে থাকা যে পোকা থেকে ঘটছে মৃত্যু

Shamim Reza

আমি কেবল আল্লাহকে জবাব দিতে বাধ্য : জাইরা ওয়াসিম

rony