Views: 376

লাইফস্টাইল স্বাস্থ্য

যেসব রোগের প্রাকৃতিক ওষুধ কলার মোচা


লাইফস্টাইল ডেস্ক : কলার মোচার মধ্যে রয়েছে কার্বো-হাইড্রেট, প্রোটিন, ফ্যাট, ফাইবার, ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, কপার, ম্যাগনেশিয়াম, ভিটামিন-ই। আর তাই তো প্রাকৃতিক ওষুধের মতো কাজ করে এটি। জেনে নিন এর নানা উপকার সম্পর্কে

ইনফেকশন প্রতিরোধ করে

কলার মোচায় থাকা উপাদান জীবাণুর সঙ্গে লড়াই করার শক্তি জোগায়। এটি ম্যালেরিয়ার ব্যাকটেরিয়াকেও ধ্বংস করে। মোচা শরীরে কোনো ধরনের পরজীবী ব্যাকটেরিয়াকে জন্মাতে দেয় না বলে শরীর সুস্থ থাকে।

ক্যানসার দূরে রাখে

শরীরে ফ্রি রেডিক্যালসের উপস্থিতি বিভিন্ন ধরনের রোগের কারণ হতে পারে। কলার মোচার নির্যাস অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। প্রাথমিকভাবে ক্যানসারকেও দূরে রাখতে সাহায্য করে মোচা। বয়স হলে ত্বকে বলিরেখা পড়ার হাত থেকেও রক্ষা করে।


ডায়াবেটিস ও অ্যানিমিয়া নিয়ন্ত্রণ করে

ডায়াবেটিস ও নারীদের অ্যানিমিয়া রোধে কলার মোচার উপকারিতা অপরিসীম। রক্তে চিনির পরিমাণ কমাতে এটি অতুলনীয়, আবার শরীরের হিমোগ্লোবিনের মাত্রাও বাড়িয়ে দেয়। যার ফলে অ্যানিমিয়া দূরে থাকে।

ঋতুস্রাবের সমস্যা দূর করে

ঋতুস্রাব চলাকালে রক্তপাতের সমস্যায় ভোগেন অনেক নারী। এতে শরীর দুর্বল হয়ে পড়ে, ব্যথাও হয় প্রচণ্ড। এসবের সহজ সমাধান হতে পারে মোচা। প্রতিদিন অন্তত এক কাপ করে রান্না করা মোচা খেতে পারেন। এর সঙ্গে দই মিশিয়ে খেলে আরও ভালো উপকার পাবেন। কলার মোচা দেহে প্রজেস্টেরন হরমোনের বৃদ্ধি ঘটায়।

উদ্বেগ নিয়ন্ত্রণে রাখে

মুড সুইংয়ের সমস্যা কমাতে ডায়েটে রাখুন কলার মোচা। এটি মুড সুইং নিয়ন্ত্রণ করে উদ্বেগ কমাতে সাহায্য করে। আর তাই অ্যান্টি ডিপ্রেশনের জন্য আলাদা করে কোনো ওষুধ খাওয়ার দরকার নেই।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

অনিয়মিত ঘুমে হতে পারে মারাত্মক যেসব সমস্যা

Sabina Sami

লাল না সবুজ আপেল, স্বাস্থ্যের জন্য কোনটা বেশি উপকারী?

Sabina Sami

রক্তের গ্রুপ ‘ও’ কিংবা ‘নেগেটিভ’ হলে করোনার ঝুঁকি কম

Shamim Reza

ধনী হওয়ার ১২ উপায়

Shamim Reza

ডায়াবেটিস রোধে ১০ ম্যাজিক খাবার

Shamim Reza

জাহান্নাম থেকে মুক্তি মিলবে যে আমলে

Sabina Sami