লাইফস্টাইল স্বাস্থ্য

যে ব্লাড গ্রুপের ব্যক্তিদের করোনাভাইরাস আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি

লাইফস্টাইল ডেস্ক: বিশ্বব্যাপী করোনাভাইরাস সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই রোগের মাত্রা সম্পর্কে অনুমান করে ইতিমধ্যে এটিকে পৃথিবীব্যাপি মহামারি হিসেবে ঘোষণা করেছে। সারা বিশ্বজুড়ে করোনাভাইরাস সংক্রমণের প্রায় দুই লাখ ঘটনা জানা গেছে, আর ৭৮০০ জনেরও বেশি মানুষ মারা গেছে। এরমধ্যে, চীনে সবথেকে বেশি মানুষ মারা গেছে।

চীনের উহান শহর থেকে শুরু হওয়া এই ভাইরাস সংক্রমণের বিষয়ে বিশ্বের বিভিন্ন দেশে নানান গবেষণা চলছে। চীনের উহান শহরে, হাসপাতালে ভর্তি রোগীদের নিয়ে অনেক গবেষণা করা হচ্ছে, অন্যদিকে বিজ্ঞানীরাও এই ভাইরাসজনিত মৃত্যুর বিষয়ে গবেষণা করছেন। এরই মধ্যে ব্লাড ​​গ্রুপ সম্পর্কিত একটি নতুন গবেষণা সামনে এসেছে, যেখানে বলা হচ্ছে যে, কোন ব্লাড ​​গ্রুপের ব্যক্তিদের করোনাভাইরাসের ঝুঁকি বেশি এবং কোন ব্লাড ​​গ্রুপের ঝুঁকি কম।

করোনাভাইরাস সংক্রমণের বিষয় সংক্রান্ত এই গবেষণায় গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশিত হয়েছে। আসলে, উহানের এই গবেষণায় এটি অনুসন্ধান করার চেষ্টা করা হয়েছে যে, কোন ব্লাড​​গ্রুপের ব্যক্তিদের করোনারভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। গবেষণায় জানা গেছে যে, যাদের ব্লাড গ্রুপ ‘A’, তাদের করোনা সংক্রমণের ঝুঁকি বেশি থাকে। অন্যদিকে, ‘A’ ব্লাড গ্রুপের তুলনায় যাদের ব্লাড গ্রুপ ‘O’ তাদের সংক্রমণের ঝুঁকি কম।

ব্লাড গ্রুপ সম্পর্কিত উহান-এর এই গবেষণায় আরও বলা হয়েছে যে, করোনাভাইরাস সংক্রামিত রোগীদের মধ্যে ‘A’ ব্লাড গ্রুপের ব্যক্তিদেরই সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে। এই গবেষণায় করোনাভাইরাসে আক্রান্ত মোট ২১৭৩ রোগী অন্তর্ভুক্ত ছিল, যার মধ্যে ২০৬ জন ব্যক্তি সংক্রমণের কারণে মারা গিয়েছিল। তথ্যসূত্র: বোল্ড স্কাই।

যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

যে লক্ষণ দেখলে বুঝবেন করোনা হয়েছে

Shamim Reza

করোনা ঠেকাতে কোন ফল বেশি খাবেন

Shamim Reza

সুস্থ থাকতে কত পরিমাণে পানি খাবেন?

azad

করোনায় কেবল বয়স্করাই নন, মধ্যবয়সীদেরও মৃত্যুঝুঁকি রয়েছে : গবেষণা

Sabina Sami

করোনা প্রতিরোধে শরীরের ক্ষমতা বাড়াবে যেসব খাবার

Sabina Sami

স্বাস্থ্য ভালো রাখতে প্রতিদিন পাতে রাখুন ৩ খাবার

Mohammad Al Amin