Views: 171

Coronavirus (করোনাভাইরাস) আন্তর্জাতিক লাইফস্টাইল স্বাস্থ্য

রক্তের গ্রুপ ‘ও’ কিংবা ‘নেগেটিভ’ হলে করোনার ঝুঁকি কম


আন্তর্জাতিক ডেস্ক : কভিড-১৯ মোকাবেলায় বিশ্বজুড়ে নানা গবেষণা চলছে। এবার কানাডার বিজ্ঞানীরা জানিয়েছেন, যাদের রক্তের গ্রুপ ‘ও’ কিংবা আরএইচ নেগেটিভ তাদের করোনা ঝুঁকি অন্য রক্তের গ্রুপধারী মানুষের চেয়েও কম।


কানাডার ২ লাখ ২৫ হাজার ৫৫৬ জন মানুষের রিপোর্ট যাছাই বাছাই করে এ সিদ্ধান্তে উপনীত হয়েছেন গবেষকরা। রক্তের গ্রুপ ‘ও’ কিংবা আরএইচ নেগেটিভ এমন ব্যক্তিদের অন্যদের চেয়ে করোনায় সংক্রমিত হওয়ার ঝুঁকি ১২ ভাগ কম। ‘এ’, ‘এবি’ কিংবা ‘বি’ রক্তের গ্রুপধারীদের চেয়ে এসব ব্যক্তির তীব্র মাত্রায় করোনা সংক্রমণ বা মৃত্যুর ঝুঁকি ১৩ ভাগ কম।

গবেষণা প্রতিবেদনটি পড়া যাবে এই লিঙ্কে

২৪ নভেম্বর অ্যানাল্স অব ইন্টারনাল মেডিসিন সাময়িকীতে এমন তথ্য জানিয়েছেন গবেষকরা। যে কোনো নেগেটিভ রক্তের গ্রুপধারী ব্যক্তির প্রতিরক্ষা শক্তি বেশি, বিশেষ করে ‘ও’ নেগেটিভ রক্তের গ্রুপধারী ব্যক্তিদের। গবেষকদের ধারণা, এসব ব্যক্তিদের শরীরে হয়তো এমন অ্যান্টিবডি তৈরি হয় যা নতুন করোনাভাইরাসকে চিনে ফেলে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

‘দারুন দৃশ্য’: ক্যাপিটলে হামলার ঘটনায় চীনের পাল্টা জবাব

Shamim Reza

ফেসবুক ও ইনস্টাগ্রামে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ হচ্ছেন ট্রাম্প

Shamim Reza

সীমান্তে উত্তেজনার মধ্যেই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল পাকিস্তান

Shamim Reza

ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

Shamim Reza

সৌদি আরব, আমিরাত নাকি কাতার- মাথা কে নোয়ালো?

Shamim Reza

ব্রেক্সিটের পর শক্তিশালী হলো বৃটিশ পাসপোর্ট

Shamim Reza