Views: 155

লাইফস্টাইল স্বাস্থ্য

রাতে ভালো ঘুম পেতে এই ৪টি অভ্যাস গড়ে তুলুন


লাইফস্টাইল ডেস্ক: সারাদিন পর রাতের ঘুম অনেক জরুরী। তবে অনেকে ইচ্ছা করলেও রাতে ঘুমাতে পারে না। এজন্য সঠিক পুষ্টি ও মানসিক স্বাস্থ্যের বিষয়টি জরুরী।

এই দুইটি বিষয় ঠিক থাকলেও যদি ঘুম না আসে তাহলে ক্যাফেইন গ্রহণের পরিমাণ কমাতে হবে এবং সেই সাথে জীবনযাত্রায় পরিবর্তন আনতে হবে।

বাড়িতে কিছু শরীরচর্চা করলে রাতে ঘুমের ক্ষেত্রে প্রভাব পড়বে। শরীরচর্চা একদিকে যেমন মানসিকভাবে আপনাকে ভালো রাখবে তেমনি ভালো ঘুম হতেও সাহায্য করবে। স্পোর্টস মেডিসিনের জার্নালে প্রকাশিত তথ্যে জানা যায়, শরীরচর্চা ভালো ঘুম হতে সাহায্য করে।

এই চারটি ব্যায়াম শরীরকে সুস্থ রাখবে এবং ঘুমে সহায়তা করবে:


হাঁটা:

আপনার যদি ঘুমের সমস্যা থাকে তবে হাঁটুন। হাঁটা শুধুমাত্র ভালো ঘুমে সাহায্য করবে তা নয় সেই সাথে আপনার মন ও শরীর দুটোকেই ভালো রাখবে। সেই সাথে ওজনও নিয়ন্ত্রণে রাখবে।

স্ট্রেসিং:

পেশীতে যদি ব্যাথা থাকে তবে স্ট্রেসিং অনেক গুরুত্বপূর্ণ। স্ট্রেসিং করলে আপনার শরীরের অন্যান্য ব্যাথা এবং পেশীর ব্যাথা দূর হবে। আর স্ট্রেসিং করলে রাতে ভালো ঘুম হবে। আপনি প্রশান্তি পাবেন।

ব্যায়াম করা:

বাড়িতে বসে হালকা কিছু ব্যায়াম করতে পারেন। তবে অবশ্যই ঘুমাতে যাওয়ার একদম আগ মুহূর্তে করবেন না। এতে করে হিতে বিপরীত হতে পারে। এতে রাতে শরীরে ক্লান্তি আসবে এবং রাতে ঘুম ভালো হবে।

দড়ি লাফ:

বিভিন্ন চিন্তায় রাতে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে। এক্ষেত্রে যাদুকরী ভূমিকা রাখতে পারে দড়ি লাফ। স্কিপিং করলে দুঃশ্চিন্তা কমে, সেই সাথে অবসাদও দূর হয় মন থেকে। আর যে পরিশ্রম করলে রাতে ঘুম ভালো হয়।

তথ্যসূত্র: হেলথ শটস।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

স্মৃতিশক্তি বাড়ায় সজনে ডাটা

Mohammad Al Amin

নিয়মিত আখরোট খেলে যেসব উপকারিতা পাওয়া যায়

Mohammad Al Amin

রক্ত পরিষ্কার রাখে কাঁচা হলুদ!

Mohammad Al Amin

গরমে ত্বকের সমস্যায় কী করবেন?

Shamim Reza

ব্যথা ছাড়াই মুখের অতিরিক্ত লোম দূর করবে যে উপাদান

Sabina Sami

সবসময় ক্ষুধা লাগছে? তাহলে মানুন এই কয়েকটি টিপস

Sabina Sami