Views: 172

আন্তর্জাতিক

রা’দ-৫০০ মিসাইল লঞ্চার প্রদর্শন করলো ইরান


আন্তর্জাতিক ডেস্ক : ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসি’র অ্যারোস্পেস ফোর্স আজ শনিবার দু’টি রা’দ-৫০০ মিসাইল লঞ্চার প্রদর্শন করেছে। এই লঞ্চারে একই সময়ে দু’টি ক্ষেপণাস্ত্র বসানো যায়। প্রতিরক্ষা সপ্তাহ উপলক্ষে তেহরানে চলমান সমরাস্ত্র প্রদর্শনীতে এটি রাখা হয়েছে।


রাদ-৫০০ নামের যে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের কাজে এই লঞ্চার ব্যবহার করা হয় তা ইরানের গুরুত্বপূর্ণ ক্ষেপণাস্ত্রগুলোর একটি। কঠিন জ্বালানির এই ক্ষেপণাস্ত্র চলতি বছরের ফেব্রুয়ারিতে উদ্বোধন করেছে আইআরজিসি। এই ক্ষেপণাস্ত্রে ‘যুহাইর’ নামের কম্পোজিট মোটর বসানো হয়েছে।

আর কম্পোজিট মোটরে কার্বন ফাইবার ব্যবহার করা হয়েছে যা তিন হাজার সেন্টিগ্রেড পর্যন্ত তাপ সহ্য করতে সক্ষম। এই উপাদানের মাধ্যমে মোটর তৈরি করার ফলে এর ওজন অত্যন্ত কম এবং এই মোটর দিয়ে তৈরি ক্ষেপণাস্ত্রের ওজনও হবে তুলনামূলক অনেক কম।

ইরানের প্রতিরক্ষা সূত্র একটি তুলনামূলক চিত্র দিয়ে এর আগে জানিয়েছে, ইরানের ফতেহ-১১০ ক্ষেপণাস্ত্রের চেয়ে নয়া রা’দ-৫০০ ক্ষেপণাস্ত্রের ওজন অর্ধেক, কিন্তু পাল্লা ২০০ কিলোমিটার বেশি।

রা’দ-৫০০ ক্ষেপণাস্ত্রের পাল্লা হচ্ছে ৫০০ কিলোমিটার। পার্সটুডে


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

আমিরাতে বাংলাদেশি মালিকানাধীন গার্মেন্ট কারখানায় অগ্নিকাণ্ড

Saiful Islam

সরকারবিরোধী বিক্ষোভে আবারও উত্তাল ফ্রান্স

Saiful Islam

নিউজার্সির সিটি নির্বাচনে বাংলাদেশি শাহীন খালিক জয়ী

Saiful Islam

বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে ৪ দিন অনশনে প্রেমিকা

Saiful Islam

মালয়েশিয়ান যুবকের সঙ্গে মারামারি, বাংলাদেশিকে খুঁজছে পুলিশ

Shamim Reza

আইসিজে’র মামলা পরিচালনায় ৫ লাখ ডলার দিয়েছে বাংলাদেশ

Shamim Reza