আন্তর্জাতিক

রাষ্ট্রীয় শোকেও পতাকা অর্ধনমিত করে না যেসব দেশ

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরব তার পতাকা কখনই অর্ধনমিত করে না। নিজ দেশের বাদশাহের বা অন্য রাষ্ট্র প্রধানের মৃত্যুতে শোক পালন করার সময়ও না। মধ্যপ্রাচ্যের মধ্যে সবচেয়ে দীর্ঘ সময়ের শাসক ওমানের সুলতান কাবুস বিন সাঈদ আল সাঈদ ৭৯ বছর বয়সে শুক্রবার (১০ জানুয়ারি) রাতে মারা যান।

ওমানের সুলতান কাবুসের মৃত্যুর পরে সৌদি আরব নিজ দেশে তিনদিনের শোক ঘোষণা করেছে। কিন্তু এ শোক ঘোষণার পরও বিশ্বের অন্যান্য দেশের মত দেশটির জাতীয় পতাকা অর্ধনমিত করেনি সৌদি আরব।

ওমানি সুলতান কাবুসের মৃত্যুর পরে আরব অঞ্চলের বেশ কয়েকটি দেশ তিন দিনের শোক ঘোষণা করেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রশ্ন উঠেছে, বেশিরভাগ আরব দেশ তিন দিনের শোকের পাশাপাশি তাদের পতাকা অর্ধনমিত করেছে, কিন্তু সৌদি আরব তার পতাকাটি অর্ধনমিত করেনি।

প্রশ্ন আসতেই পারে সৌদি আরব তিন দিনের শোক ঘোষণা করার পরেও কেনো পতাকা অর্ধনমিত করেনি?


উত্তরটা নিহিত রয়েছে, সৌদি আরবের পতাকায়। আইন করে সৌদি আরবের পতাকা অর্ধনমিত করা নিষিদ্ধ। এর ব্যত্যয় ঘটলে পেতে হয় শাস্তি।

সৌদি আরবের আইনের ১৩ অনুচ্ছেদ অনুসারে, বাদশাহ ফয়সাল বিন আবদুল আজিজের সময়ে জারি করা সৌদি পতাকা আইন, ‘রাজ্যের পতাকা বা আল শাহাদা বহনকারী বাদশাহের পতাকা নামানো বৈধ নয়’।
কারণ, সৌদি আরবের জাতীয় পতাকা ১৯৭৩ সালের মার্চ ১৫ হতে ব্যবহার করা হচ্ছে। এটিতে সবুজ বর্ণের মধ্যে সাদা অক্ষরে আরবি ভাষায় কলেমা তাইয়্যেবাহ্‌, এবং একটি তরবারি প্রদর্শিত হয়েছে।

পতাকার অক্ষর রীতি হল থুলুথ ধাঁচের। এটিতে প্রকাশ পেয়েছে

لا إله إلا الله محمد رسول الله

লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ্‌

“আল্লাহ ছাড়া আর কোনো উপাস্য নাই, মুহাম্মাদ (সাঃ) তাঁর প্রেরিত রাসুল।”

ইসলামে আল শাহাদা হ’ল বিশ্বাস।

সুতরাং সৌদি আইন অনুসারে, সৌদি আরবের রাজত্বের পতাকা যা সৃষ্টিকর্তার নাম বহন করে এবং ইসলামিক সাক্ষ্য অনুযায়ী তা নামা যায় না। এই আইন ভঙ্গ করার শাস্তি এক বছরের জেল এবং তিন হাজার সৌদি রিয়ালের জরিমানার বিধান রয়েছে।

সৌদি আরব ছাড়া ইরাকও পতাকা কখনও অর্ধনমিত করে না, কারণ এতেও রয়েছে মুসলমানদের কলেমা।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী কোরেশি করোনায় আক্রান্ত

Shamim Reza

করোনা মোকাবেলায় একসঙ্গে কাজ করবে ইসরাইল ও আমিরাত

Shamim Reza

করোনা নিয়ে চীনের গোপন তথ্য জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Shamim Reza

করোনায় আক্রান্ত ট্রাম্পের ছেলের গার্লফ্রেন্ড

Shamim Reza

শতাধিক ছাত্রীকে ধর্ষণের অভিযোগ এক তরুণের বিরুদ্ধে

Shamim Reza

শিশুদের কল্যাণ নিশ্চিতের ওপর গুরুত্বারোপ রাষ্ট্রদূত রাবাব ফাতিমার

azad