Views: 91

জাতীয় শিক্ষা

লটারিতে ভালো স্কুলে সবাই সুযোগ পাবে : শিক্ষামন্ত্রী


জুমবাংলা ডেস্ক : দেশের সরকারি হাইস্কুলগুলোতে প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তির লটারি শুরু হয়েছে। সোমবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ কার্যক্রম উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

দেশের ৩৯০টি সরকারি হাইস্কুলে ৫ লাখ ৭৪ হাজার ৯২৯ জন আবেদন করে। ভর্তিচ্ছুদের মধ্য থেকে সারা দেশে মোট ৭৭ হাজার ১৪০টি শূন্য আসনের বিপরীতে ডিজিটাল লটারির মাধ্যমে নির্বাচন করার জন্য লটারি করা হয়। এতে সার্বিক কারিগরি সহায়তার কাজ করে টেলিটক। টেলিটকের সফটওয়্যারের যথার্থতা যাচাই-বাছাই করেছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল।


উদ্বোধনকালে শিক্ষামন্ত্রী বলেন, করোনার কারণে এবার শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী বাছাইয়ের ক্ষেত্রে ভর্তি পরীক্ষার পরিবর্তে লটারির মাধ্যমে করা হচ্ছে। এ প্রক্রিয়ার একটি ভালো দিক হলো সব স্কুলে এবার নানা ধরনের মেধাসম্পন্ন শিক্ষার্থীরা সুযোগ পাবে।

তিনি বলেন, স্কুলগুলোতে যেহেতু বার্ষিক পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি সেহেতু সরকারিভাবে আমরা এ বছর লটারির মাধ্যমে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছি। এ প্রক্রিয়ায় বেসরকারি স্কুলগুলো এবং সম্প্রতি জাতীয়করণকৃত অনেক স্কুল স্থানীয়ভাবে শিক্ষা মন্ত্রণালয়ের ভর্তি নীতিমালা অনুসরণ করে ভর্তির কাজ লটারির মাধ্যমে সম্পন্ন করছে।

এতে সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. এসএম গোলাম ফারুক। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বিশেষ অতিথি ছিলেন। তিনি বলেন, ডিজিটাল পদ্ধতিতে ভর্তির কার্যক্রম করায় কোনো স্বজনপ্রীতি, বিশেষ সুবিধা দেওয়ার সুযোগ নাই।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

প্রাথমিক স্কুল আগে খোলার পরামর্শ, যা বললেন গণশিক্ষা সচিব

Shamim Reza

করোনার টিকা নাম নিবন্ধনে প্রস্তুত অ্যাপ ওয়েবসাইট

Shamim Reza

টিকা নিয়ে সংশয়ের জবাবে যা বলছে সরকার

Shamim Reza

এবার এসএসসি-এইচএসসিতে অটোপাস সম্ভব নয়: শিক্ষামন্ত্রী

Shamim Reza

ভারতের পদ্মশ্রী সম্মাননায় ভূষিত ২ বাংলাদেশি

Shamim Reza

‌‌‌‘সুরক্ষা’য় নিবন্ধন ছাড়া টিকা নয়

Shamim Reza