Views: 1012

লাইফস্টাইল স্বাস্থ্য

শরীরে দ্রুত শক্তি জোগাবে পাঁচ খাবার

লাইফস্টাইল ডেস্ক : প্রতিদিনের ব্যস্ত জীবন যাপনে ছুটে চলতে গিয়ে শরীরের শক্তি ফুরিয়ে আসাটা অস্বাভাবিক নয়। আপনি শারীরিকভাবে অনেক ক্লান্ত হয়ে পড়েছেন। দীর্ঘ সময় না খেয়ে থাকার পর কিংবা কাজের পর এমন খাবারের প্রয়োজন পড়ে যা তাৎক্ষণিকভাবে শরীরের পুষ্টিচাহিদা পূরণ করতে পারে এবং দ্রুত শক্তি যোগাতে পারে। শরীরের ক্লান্তি দূর করতে পানি ও খাবারের বিকল্প নেই।

এ সময় খেতে পারেন ৫ ধরনের খাবার। যে খাবারগুলো দ্রুত শরীরে শক্তি জোগায়। চলুন জেনে নেই সেই শক্তিবর্ধক পাঁচটি খাবার কি কি-

কলা : খুব দ্রুত এনার্জি বাড়াতে খেতে পারেন একটি পাকা কলা। সহজলভ্য ও সস্তা এই ফলে রয়েছে কার্বোহাইড্রেট, পটাশিয়াম আর ভিটামিন ‘বি’ সিক্সে। দুধ আর কলা দিয়ে মিল্কশেক তৈরি করে নিতে পারলে তো কথাই নেই, শরীরের পাশাপাশি ত্বকও ভালো থাকবে।


লাল চালের ভাত : ভাত খেতে চাইলে খান লাল চালের ভাত। এই চালের রয়েছে প্রচুর পুষ্টি। লাল চালে রয়েছে ফাইবার, প্রোটিন আর খনিজ, যা খুব তাড়াতাড়ি শরীরে প্রচুর এনার্জি এনে দেবে। খেতে পারেন ডিম। ডিম দ্রুত এনার্জি দেয়।

আপেল : আপেলে প্রচুর অ্যান্টি অক্সিড্যান্টমেলে। প্রতিদিন একটি মাঝারি আকারের আপেল খেলে ক্লান্তি দূর হবে। অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ আপেল থেকে ফাইবার আর প্রাকৃতিক সুগার পাই। যার জন্য এনার্জিটা দ্রুত ফিরে আসে। তাই খেতে পারেন আপেল।

বাদাম : এনার্জি বাড়াতে ওমেগা থ্রি, ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিড আর অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ কাজুবাদাম, আখরোট আর আমন্ড বা যে কোনো বাদাম খেতে পারেন। এক মুঠো পরিমাণ বাদাম প্রাণশক্তিতে ভরপুর।

পানি : গরমে ঘামের সঙ্গে শরীরের প্রচুর পানি বের হয়ে যায়। এ সময় শরীরের চাহিদামাফিক পানি পান করতে হবে। এ ছাড়া লেবু ও দেশি ফলের শরবত পান করতে পারেন। সাথে খাবার স্যালাইন খেতে পারেন।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

শীতে শরীর ও মন চাঙ্গা করবে যেসব খাবার

Saiful Islam

প্রয়োজনীয় ৫টি ভিটামিন ও খনিজ

Mohammad Al Amin

গাজরের সন্দেশ তৈরির রেসিপি

Mohammad Al Amin

ফুসফুস পরিষ্কার করবেন যেভাবে

Shamim Reza

আল্লাহ যাদের প্রতি দয়া করবেন

Sabina Sami

কীভাবে রোদে পোড়া দাগ থেকে দ্রুত মুক্তি মিলবে?

Sabina Sami