লাইফস্টাইল স্বাস্থ্য

শরীর ভালো রাখতে সাহায্য করে দারুচিনি

লাইফস্টাইল ডেস্ক: দারুচিনি গরম মসলা হিসেবে সুপরিচিত। খাবারের সুগন্ধ বাড়াতে এর জুড়ি নেই। এটি শরীরের জন্যও দারুণ উপকারী। গবেষণায় দেখা গেছে, শরীরের বিভিন্ন ধরনের ভাইরাস দূর করতে এই মসলাটি বেশ কার্যকর।

গবেষকরা বলছেন, করোনাকালীন এ সময়েও প্রতিষেধক হিসেবে কাজে আসতে পারে দারুচিনি। তবে খাবারের সঠিক পদ্ধতিটি জানতে হবে। কোন সময়ে, ঠিক কীভাবে দারুচিনি খেলে তা শরীরের জন্য কাজে আসবে, জানতে হবে সে পদ্ধতিও।

বর্তমান মহামারিতে বিশ্বের বেশ কিছু দেশে প্রতিষেধক হিসেবে ব্যবহার করা হচ্ছে দারুচিনি। চিকিৎসক থেকে শুরু করে গবেষকরা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুচিনি খেতে বলছেন।

এখনও পর্যন্ত দারুচিনি করোনাভাইরাস ধ্বংস করতে পারে কি না, সেই বিষয়ে কোনও প্রমাণ না মিললেও চিকিৎসকরা বলছেন সংক্রমণের তীব্রতা প্রতিরোধে দারুচিনি ভূমিকা রাখতে পারে।

শরীর ভালো রাখতে যেভাবে সাহায্য করে দারুচিনি-

দারুচিনি আসলে শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে। শারীরিক প্রতিরক্ষার জন্য প্রদাহ গুরুত্বপূর্ণ হলেও অতিরিক্ত প্রদাহে মারাত্মক ক্ষতি হতে পারে। আর সেটার পরিমাণই মূলত কমিয়ে দিতে পারে দারুচিনি। এতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট পলিফেনল ও প্রোঅ্যান্থোসায়ানাইডিন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।


এছাড়াও দারুচিনি মেদ ঝরাতে সাহায্য করে। শ্বাসতন্ত্রের রোগ এবং হৃদরোগ নিয়ন্ত্রণেও সহায়তা করে দারুচিনি। দারুচিনির অ্যান্টিভাইরাল, অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল উপাদান বিভিন্ন রোগের ঝুঁকি কমাতে পারে।

এক গবেষণা থেকে জানা গেছে, দারুচিনির প্রোসায়ানাইডিন পলিমার এইচআইভি সংক্রমিত ব্যক্তিদেরকে এইচআইভি কন্ট্রোলার্সে পরিণত করতে পারবে। গবেষকরা দারুচিনিতে যে মলিকিউল পেয়েছেন তা এইচআইভি ভাইরাসকে দমিয়ে রেখে ডিফেন্স প্রোটিনকে সুরক্ষা দিতে পারে। এছাড়াও সেই গবেষণায় আরও দেখা গিয়েছে, দারুচিনির সিনামালডিহাইড শ্বাসতন্ত্রের রোগ অ্যাডিনোভাইরাসের বিরুদ্ধে কার্যকর।

জাপানের একটি গবেষণায় দেখা গেছে, দারুচিনির মধ্যে থাকা উপাদান সিনাজিলানিন বাকুলোভাইরাসের সংখ্যা বৃদ্ধিতে বাধা দিয়েছে। বাকুলোভাইরাস আদতে পোকামাকড়কে সংক্রমিত করে। এই উপাদান হার্পিস সিমপ্লেক্স ভাইরাস-১ ও হার্পিস সিমপ্লেক্স ভাইরাস-২ এর বিরুদ্ধে কার্যকরী হিসেবে প্রমাণিত হয়েছে।

চিকিৎসকরা বলছেন, নিয়মিত দারুচিনি খেলে নিউমোনিয়া, শ্বাসনালির ফুলে ওঠা, কাশি, গলার কর্কশতা ও শ্বাসপ্রশ্বাসের অসুবিধা কমাতে সাহায্য করে।

যেভাবে খাবেন দারুচিনি-

পানিতে সিদ্ধ করে অথবা গরম পানিতে দারুচিনির গুঁড়া মিশিয়ে পান করলে এর সঠিক উপকারিতা পাওয়া যায়। দারুচিনির তেলও উপকারী। তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া এটি ব্যবহার করা উচিত নয়। কারণ এই তেল এত বেশি শক্তিশালী যে এক বা দুই ফোঁটার বেশি খেলে শরীরের ভেতর পুড়ে যেতে পারে। এ কারণে এই তেল খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

তথ্যসূত্র: এই সময়।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP


আরও পড়ুন

ঘুমের ঘোরে কথা বলা বন্ধ করবেন যেভাবে

globalgeek

বিবাহিত জীবন সম্পর্কে যা বলেছিলেন দ্রৌপদী, জানলে চ.মকে উঠবেন

globalgeek

পুরুষের সঙ্গে ৬টি ‘মাইন্ড গেম’ খেলেন নারীরা

globalgeek

যমজ বাচ্চা হওয়ার কারণ

globalgeek

চার ধরনের নারীর দিকে কুনজরে তাকানো মহাপাপ!

globalgeek

ডোনাটের পারফেক্ট রেসিপি

Mohammad Al Amin