Views: 278

লাইফস্টাইল স্বাস্থ্য

শীতে নবজাতককে যে তেল মাখাবেন


লাইফস্টাইল ডেস্ক : হেমন্তের ঠাণ্ডা হাওয়া জানান দিচ্ছে শীতের আগমনের। আর শীতে সবার ত্বক হয়ে ওঠে রুক্ষ, শুষ্ক। কারণ শীতের ঋতুতে আবহাওয়া বেশি শুষ্ক থাকে। এই ঋতুতে বড়দের ত্বকে চেয়ে শিশুদের ত্বক বেশি শুষ্ক হয়ে যায়। বিশেষ করে সদ্য জন্মানো নবজাতক শিশুর ক্ষেত্রে মায়েরা পড়েন বিপাকে। এ সময় মায়েরা সদ্য নবজাতকের ত্বক সুন্দর রাখতে বিভিন্ন ধরনের ময়েশ্চারাইজ লোশন ও তেল ব্যবহার করে থাকেন।

অনেক মা জানেন না, কোন তেল শিশুর জন্য ভালো। বেশ কয়েকটি তেল রয়েছে, যা নবজাতকের ত্বকের জন্য উপকারী। আসুন জেনে নিই কোন তেল নবজাতকের ত্বকের জন্য ভালো–


১. শীতে শিশুর জন্য সরিষার তেল খুবই উপকারী। কারণ এটি শরীর উষ্ণ রাখে এবং সর্দি-কাশিসহ বিভিন্ন রোগ-ব্যাধি থেকে দূরে রাখে।

২. শিশুর গায়ে অলিভ অয়েলও মাখতে পারেন। অলিভ অয়েল তেল শরীরে রক্ত সঞ্চালন বাড়ায়। তবে শিশুর চর্মরোগ থাকলে অলিভ অয়েল ব্যবহার না করাই ভালো।

৩. অনেকে মনে করেন নারিকেল তেল শুধু চুলের যত্নে ব্যবহার করা হয়, এ ধারণা মোটেও ঠিক নয়। শিশুর ত্বক সহজেই এই তেল শুষে নিতে পারে। শীতে মালিশের জন্য এতে চমৎকার উপাদান রয়েছে। এর অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাংগাল গুণ শিশুর ত্বকের জন্য উপকারী।

৪. সূর্যমুখী তেল ভিটামিন ‘ই’ সমৃদ্ধ। এতে যথেষ্ট পরিমাণে ফ্যাটি অ্যাসিড থাকে, যা শীতকালে শিশুর ত্বকের সুরক্ষায় বিশেষভাবে কাজ করে।

৫. আয়ুর্বেদিক তেল সম্পর্কে আমরা কমবেশি সবাই জানি। এই তেলে বিভিন্ন স্বাস্থ্য উপাদান পাবেন। আয়ুর্বেদিক তেল শীতে শিশুর রুক্ষতা ও রোগ প্রতিরোধ করে রাখবে উষ্ণ।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

যেসব খাবার খেলে চুল পড়ে

Saiful Islam

রাত জাগলে শরীরের যে ভয়ংকর ক্ষতি হয়

Saiful Islam

চিকেন প্যাটিস তৈরির রেসিপি

Mohammad Al Amin

ভিটামিন ডি গ্রহণের উপযুক্ত সময়

Mohammad Al Amin

শারীরিক সমস্যার সমাধান মিলবে স্কোয়াটে

Mohammad Al Amin

কিমা আলুর চপ তৈরির রেসিপি

Mohammad Al Amin