রেসিপি লাইফস্টাইল স্বাস্থ্য

সকালে মোরিঙ্গা চা মানেই প্রেসার, ওজন আপনার বশে

লাইফস্টাইল ডেস্ক: মোরিঙ্গা (Moringa) বা ড্রামস্টিক (drumsticks) নামেই সবাই ডাকে গাছটিকে। কৃষ্ণচুড়া বা রাধাচুড়া গাছের পাতার মতো ছোট্ট পাতাওয়ালা বিশাল বড় আকারের গাছ। তাতে বীজ ঝোলে লম্বা লম্বা। গাছটির সঙ্গে পরিচয় থাকলেও গাছের গুণাগুণ সম্পর্কে আস্তে আস্তে পরিচিত হচ্ছে গোটা বিশ্ব। এই গাছের পাতা শুকিয়ে গুঁড়ো করে চা-কফি বা খাবারের সঙ্গে মিশিয়ে খেলে ব্লাড প্রেসার কম থাকে। বাড়তি ওজনও ঝরে। একই সঙ্গে সাধারণত আলোকিত জায়গায় বেড়ে ওঠায় এর মধ্যে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তাই নির্ভয়ে যেকোনও খাবারের সঙ্গে মিশিয়ে খেতে পারেন একে।

মোরিঙ্গা গাছের পাতা শুধু নয়, এই গাছের ছাল এবং বীজও শুকিয়ে গুঁড়ো করে একইভাবে ব্যবহার করা যেতে পারে খাবারে বা পানীয়ে। কারণ, সমীক্ষা বলছে এই গাছ নাকি বিশেষ ভেষজ গুণ সমৃদ্ধ।

মোরিঙ্গা চায়ের উপকারিতা

১. ওজন কমায়

মোরিঙ্গা (Moringa) মানেই প্রচুর ভিটামিন (vitamins) আর খনিজের (minerals) সম্ভার। সঙ্গে অ্যান্টিঅক্সিডেন্ট (antioxidants) তো আছেই। এই সমস্ত উপাদান মিলবে গাছের পাতায়। হাউ টু লস ব্যআক ফ্যাট (‘How To Lose Back Fat’) এর লেখক সিন্থিয়া ট্রেনার (Cynthia Trainer) জানিয়েছেন, “এতে ওজন কমানোর উপাদান যেমন আছে তেমনি আছে ফ্যাটের বদলে প্রচুর এনার্জি। লো-ফ্যাটের হওয়ায় বারে বারে এই চা খেলেও কোলও সমস্যা হবে না।

২. ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ করে

এই চা খেলে ওজম কমার পাশাপাশি প্রেসারও নিয়ন্ত্রণে রাখে। এর মধ্যে থাকা কিউএরসেটিন (quercetin) এর নেপথ্য কারণ। একই সঙ্গে প্রদাহ কমাতেও সাহায্য করে।

৩. সুগার বশে থাকে

রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে চাইলে এই পাতার চা খেয়ে দেখতে পারেন। এর মধ্যে অ্যান্টি অক্সাইড ক্লোরিন অ্যাসিড আছে। যা সুগার লেভেল স্বাভাবিক রাখে। টাইপ টু ডায়াবেটিসের রোগীরা চিকিতসকের পরামর্শ নিয়ে এই চা খেতে পারেন।

৪. কোলেস্টেরল কমায়

কোলেস্টেরল কম থাকা মানেই হৃদরোগের সম্ভাবনা কম। আর হৃদরোগের সম্ভাবনা কমলে আপনি সুস্থ থাকবেন বেশিদিন। তাই মর্নিংয়ে এককাপ মোরিঙ্গা চায়ে চুমুক দিতেই পারেন।

৫. সৌন্দর্য হাতের মুঠোয়

শরীরে জমে থাকা অবসাদ, দূষিত পদার্থ কমিয়ে নিমেষে তরতাজা করে তুলতে পারে এই চা। তাই শুধু স্বাস্থ্যই নয়, দীর্ঘদিন সৌন্দর্য ধরে রাখতে চাইলেও নির্ভয়ে আপন করে নিন মোরিঙ্গা চা কে।

বাড়িতেই বানান মোরিঙ্গা চা

তিনটি উপায়ে আপনি মোরিঙ্গা চা (Moringa) বাড়ি বসেই পেতে পারেন। প্রথমত, অনলাইনে বা দোকানে আজকাল এই চায়ের খুব ডিম্যান্ড। সেই গুঁড়ো জলের ফুটিয়ে ছেঁকে নিলেই তৈরি সবুজ মোরিঙ্গা চা। দুই, অনলাইনে ভরসা না থাকলে একমুঠো পাতা নিয়ে শুকিয়ে, গুঁড়ো করে নিজেই বানিয়ে নিন চা-পাতা। তিন, এত ঝামেলায় না গিয়ে পাতা ভালো করে ধুয়ে জলে ফুটিয়ে ছেঁকে নিন। একই ফল পাবেন।

কোনও ক্রনিক সমস্যা থাকলে এই চা খাওয়ার আগে চিকিতসকের পরমার্শ নিন। তথুসূত্র: এনডিটিভি বাংলা।

অন্যরা যা পড়ছেন:
১। যুক্তরাষ্ট্রে করোনা তৈরি করে চীনের কাছে বিক্রি করেছিলেন এই প্রফেসর
২। ‘গতরাতের ছবি, আজ রাতে সে থাকবে কবরে’!
৩। জানা গেল করোনা যে দেশে যতদিন থাকবে
৪। করোনার লক্ষণ নিয়ে আরো ১১ মৃত্যু
যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও। ডাউনলোডকরুন : http://bit.ly/2FQWuTP

আরও পড়ুন

পাঁচ লক্ষণ দেখে বুঝবেন ডায়াবেটিস হতে যাচ্ছে

Shamim Reza

কাগজের নোট, কয়েন করোনামুক্ত করবেন যেভাবে

Shamim Reza

করোনাভাইরাসের ভীতি পাল্টে দিচ্ছে মানুষের মনোজগত

Sabina Sami

শুকনো সর্দি কাশি? প্রাকৃতিক এই উপাদান আপনাকে দেবে স্বস্তি

Mohammad Al Amin

মাস্কে যতদিন পর্যন্ত করোনাভাইরাস থাকে

Shamim Reza

নিত্যপণ্য থেকেও হতে পারে করোনা, বাঁচবেন যেভাবে

Shamim Reza