Views: 33

আন্তর্জাতিক প্রবাসী খবর

সাত দিন ধরে ঘরে বন্দী, উহানে আটকা বাংলাদেশির আকুতি

আন্তর্জাতিক ডেস্ক : চীনে প্রাণঘাতী করোনাভা’ইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে হু হু করে। এই ভাই’রাস সংক্রমণের কেন্দ্রস্থল চীনের উহান শহরে আটকে পড়া বাংলাদেশিদের দিন কাটছে উদ্বেগ ও উৎকণ্ঠায়। দেশে ফেরার আকুতি জানিয়েছেন তারা।

উহানে চায়না ইউনিভার্সিটি অব জিও সায়েন্সেসে পিএইচডি করছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ইশরাত জাহান লিজা। মঙ্গলবার দুপুরে তিনি সমকালকে বলেন, সাত দিন ধরে ঘরে বন্দী, বাইরের আলো বাতাস নিতে পারছি না। উহানের রাস্তাঘাট একেবারে জনশূন্য।

ইশরাত জাহান লিজা বলেন, যে কোনো সময় যে কেউ আক্রান্ত হতে পারে। এই আতঙ্কে দিন কাটছে আমাদের। কেউ আক্রান্ত হলে বিনামূল্যে চিকিৎসা দিচ্ছে চীন সরকার।

স্বামী ও সন্তানকে নিয়ে উহানে এক ভয়াবহ পরিস্থিতি মোকাবেলা করছেন বলে জানান লিজা। তিনি বলেন, আমার ছোট বাচ্চা ঘরে বন্দী থাকায় তার মানসিক সমস্যা হচ্ছে। শুনেছি বাংলাদেশ সরকার আমাদের ফেরত নেওয়ার চেষ্টা করছে কিন্তু কবে নেবে তা জানি না।


উহানে বসবাস করা তিন শতাধিক বাংলাদেশিদের এখনও কেউ করোনাভা’ইরাসে আক্রান্ত হননি বলে জানান ইশরাত জাহান লিজা। ২৩ জানুয়ারির পর কোনো বাংলাদেশিও উহান থেকে দেশে ফেরেন নি বলে জানান লিজা।

বাংলাদেশে যেন করোনাভা’ইরাস ছড়িয়ে পড়তে না পারে এজন্য বিমানবন্দরে কঠোর পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানিয়েছেন লিজা।

শুধু লিজা নন উহানে যেসব বাংলাদেশি শিক্ষার্থী অবস্থান করছেন তাদের অধিকাংশই দেশে ফেরার আকুতি জানিয়েছেন। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে দেশে ফিরে আসার আকুতি জানিয়েছেন এবং বাংলাদেশ দূতাবাসের সাহায্য চেয়েছেন।

শিক্ষার্থীদের জানিয়েছেন, উহান থেকে বাস, ট্রেন ও বিমান চলাচল বন্ধ করে দেওয়ায় বেশিরভাগ মানুষ ঘরে থাকছেন। যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় খাবারের সংকটেরও আশঙ্কা দেখা দিয়েছে।

উহান ছাড়াও চীনের হুবেই প্রদেশের ১৮টি শহরে সড়ক, পানি ও আকাশপথে সব ধরনের যোগাযোগ ব্যবস্থা বন্ধ রাখা হয়েছে। এই সংক্রমণ প্রতিরোধে যে সামরিক মেডিকেল কর্মীদের নিয়োগ দেওয়া হয়েছে, তারা এর আগে সার্স ও ইবোলা প্রতিরোধের কাজে অভিজ্ঞ। সংক্রমণ প্রতিরোধে ক্রমেই কড়া পদক্ষেপ নিচ্ছে চীন।

চীনে করোনাভা’ইরাসে আক্রান্ত হয়ে সোমবার মৃ’তের সংখ্যা বেড়ে ১০৬ জনে দাঁড়িয়েছে। গার্ডিয়ান ও বিবিসির খবর অনুযায়ী সোমবার রাত পর্যন্ত মোট ৪ হাজার ৫১৫ জন করোনাভা’ইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে দেশটিতে।

চীনের হুবেই প্রদেশের উহান থেকে উৎপত্তি হওয়াকরোনাভা’ইরাসটি ইতোমধ্যে সে দেশের রাজধানী বেইজিংসহ ২৯টি প্রদেশে ছড়িয়ে পড়েছে।

এ ছাড়া জাপান, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, ভিয়েতনাম, তাইওয়ান, নেপাল, ফ্রান্স, সৌদি আরব, কানাডাসহ অন্তত ১৩টি দেশে এ ভাই’রাসে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

জাতিসংঘে মোদির বিজেপি’র বিরুদ্ধে অভিযোগ তুলেছে পাকিস্তান

rony

এবার ৩ ঘণ্টায় শেষ হবে ওমরাহ

Shamim Reza

মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও নজিরবিহীন তেল রফতানি বেড়েছে ইরানের

azad

স্বামীর মৃত্যুতে আবেঘগন বার্তা ডিন জোন্স পত্নীর

Shamim Reza

সোনার পদক পেল ইঁদুর (ভিডিও)

Shamim Reza

নোবেল পুরস্কারে অর্থের পরিমাণ বাড়লো

Shamim Reza