Views: 168

আন্তর্জাতিক

সামরিক শক্তিতে শীর্ষে যুক্তরাষ্ট্র, অগ্রগতি বাংলাদেশের


আন্তর্জাতিক ডেস্ক : ২০২১ সালের সামরিক শক্তি র‍্যাংকিং প্রকাশ করেছে গ্লোবাল ফায়ার পাওয়ার। সামরিক শক্তিতে বিশ্বে শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। আর বাংলাদেশের অগ্রগতি হয়েছে। এবার দেশের অবস্থান হলো ৪৫তম, যা এর আগের বছর ছিল ৪৬তম। এবার র‍্যাংকিংয়ে পাকিস্তান ও আরব আমিরাতের ব্যাপক উন্নতি হয়েছে।

বিশ্বের ১৩৮টি দেশ নিয়ে গ্লোবাল ফায়ার পাওয়ার (জিএফপি) নামের আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ‘২০২১ : মিলিটারি স্ট্রেন্থ র‍্যাংকিং’ তৈরি করেছে। এতে ৫০টিরও বেশি মাপকাঠির ভিত্তিতে সামরিক শক্তিমত্তার সূচকে স্কোর দেওয়া হয়েছে। বাংলাদেশের শক্তিসূচক ০.৭৪৯৭।


জিএফপি জানায়, তালিকার ক্ষেত্রে একটি দেশের সামরিক সরঞ্জামের সংখ্যার পাশাপাশি সামরিক সরঞ্জাম কতখানি বৈচিত্র্যপূর্ণ, সেটিও বিবেচনায় নেওয়া হয়েছে।
প্রতিবারের মতো এ বছরও সামরিক শক্তিতে শীর্ষ অবস্থান ধরে রেখেছে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় অবস্থানে আছে রাশিয়া। অন্যদিকে তৃতীয় চীন ও চতুর্থ স্থানে ভারত।

সামরিক শক্তিতে পাকিস্তানের অবস্থান ১০ম। বাংলাদেশের আরেক প্রতিবেশী দেশ মিয়ানমারের অবস্থান ৩৮তম। এ ছাড়া আরব আমিরাত ৩৬তম।

সামরিক শক্তিতে সর্বশেষ ১৩৮তম অবস্থানে আছে দক্ষিণ এশিয়ার দেশ ভুটান।

তালিকা অনুযায়ী সামরিক শক্তিতে শীর্ষ ১০ দেশ। ১. যুক্তরাষ্ট্র, ২. রাশিয়া, ৩. চীন, ৪. ভারত, ৫. জাপান, ৬. দক্ষিণ কোরিয়া, ৭. ফ্রান্স ৮, যুক্তরাজ্য ৯. ব্রাজিল ও ১০. পাকিস্তান।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool


আরও পড়ুন

পশ্চিমবঙ্গে ভোট আট দফায়, ক্ষুব্ধ মমতা

Shamim Reza

মুকেশ আম্বানির বাড়ির সামনে বিস্ফোরক ভর্তি গাড়ি, চিঠি দিয়ে হুমকি

Shamim Reza

সৌদিতে লিফট ছিঁড়ে বাংলাদেশির মৃত্যু

Saiful Islam

বিট কয়েনের বড় পতন

Shamim Reza

পশ্চিমবঙ্গে ভোট আট দফায়, ক্ষুব্ধ মমতা

Saiful Islam

৩৫ কেজি পশম ফেলে ‘দৈত্য’ থেকে ভেড়া

Mohammad Al Amin