Views: 207

আন্তর্জাতিক

সিরিয়া থেকে দ্রুত মার্কিন সেনা প্রত্যাহার চায় ইরান


আন্তর্জাতিক ডেস্ক: ইসলামি প্রজাতন্ত্র ইরান বলেছে, মার্কিন সরকার সিরিয়ায় উগ্র সন্ত্রাসীদেরকে সমর্থন দিয়ে দেশটির জনগণের সম্পদ এবং জ্বালানি তেল লুটপাট করছে। এ অবস্থায় সিরিয়া থেকে দ্রুত ও নিঃশর্তভাবে মার্কিন সেনা প্রত্যাহার করতে হবে। খবর পার্সটুডে’র।

জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মাজিদ তাখতে রাভাঞ্চি গতকাল (বুধবার) নিরাপত্তা পরিষদের এক বৈঠকে এসব কথা বলেন। তিনি বলেন, সিরিয়া থেকে দ্রুত এবং নিঃশর্তভাবে সমস্ত মার্কিন সেনা প্রত্যাহার করা জরুরি।


মাজিদ তাখতে রাভাঞ্চি বলেন, সিরিয়ায় সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার পরিবর্তে মার্কিন সেনারা জাতিসংঘ ঘোষিত সন্ত্রাসী গ্রুপ হায়াতে তাহরির আশ-শাম বা সাবেক আল-নুসরা ফ্রন্টের মতো সন্ত্রাসী গোষ্ঠীকে সমর্থন দিচ্ছে এবং দেশটির তেল সম্পদ লুটপাট করছে।

ইরানের এ কূটনীতিক বলেন, সিরিয়ার সরকার যেসব দেশের সেনা মোতায়েন করার অনুমতি দেয় নি সেসব দেশের সমস্ত সেনা প্রত্যাহার করতে হবে।

কুর্দি নিয়ন্ত্রিত কথিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস বা এসডিএফ-কে পৃষ্ঠপোষকতা দেয় আমেরিকা এবং তাদের মাধ্যমে সিরিয়ার পূর্বাঞ্চলের বেশিরভাগ তেলক্ষেত্র নিয়ন্ত্রণ করছে মার্কিন সেনারা। গত কয়েক মাসে ওই এলাকায় মার্কিন অস্ত্র ও সামরিক সরঞ্জামবাহী হাজার হাজার ট্রাক প্রবেশ করেছে। আমেরিকা দাবি করছে, সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের হাত থেকে সিরিয়ার তেলক্ষেত্রগুলো রক্ষার জন্য এসব অস্ত্র ও সামরিক সরঞ্জামাদি নেয়া হয়েছে। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কোনো রাখঢাক না করেই বলেছেন, সিরিয়ার তেলক্ষেত্র নিয়ন্ত্রণের মাধ্যমে আমেরিকা সেখানে তার অর্থনৈতিক স্বার্থ হাসিল করতে চায়।


যাদের বাচ্চা আছে, এই এক গেইমে আপনার বাচ্চার লেখাপড়া শুরু এবং শেষ হবে খারাপ গেইমের প্রতি আসক্তিও।ডাউনলোডকরুন : https://play.google.com/store/apps/details?id=com.zoombox.kidschool



আরও পড়ুন

মালয়েশিয়ায় আরও তিন মাসের লকডাউন

Saiful Islam

নাইজারে সন্ত্রাসী হামলায় ৭৯ জন নিহত

Saiful Islam

শেষ বেলায় ইরানে ‘ভয়াবহ হামলা’ চালাতে পারেন ট্রাম্প

Saiful Islam

গোয়ালঘর থেকে বিচারক, প্রথম চেষ্টাতেই স্বপ্নপূরণ দুধওয়ালার মেয়ের

Saiful Islam

১৩ বছর আগের শেয়ারবাজার কেলেঙ্কারিতে ফাঁসলেন মুকেশ আম্বানি

Shamim Reza

বাইডেনের বিজয়কে উল্টে দিতে ট্রাম্প-সমর্থকদের ‘শেষ চেষ্টা’

Mohammad Al Amin